শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভোটার বাড়ানোর পদক্ষেপসহ রিটার্নিং কর্মকর্তাদের একগুচ্ছ নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২৩, ১০:১৩ এএম

শেয়ার করুন:

ভোটার বাড়ানোর পদক্ষেপসহ রিটার্নিং কর্মকর্তাদের একগুচ্ছ নির্দেশনা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা বাড়াতে ও নিরপেক্ষতা অক্ষুণ্ণ রাখতে সব রিটার্নিং কর্মকর্তাদের একগুচ্ছ নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জনগণের কাছে হেয় প্রতিপন্ন বা পক্ষপাতদুষ্ট হয় এমন কোনো কাজ না করতেও কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়।

রোববার (৩ ডিসেম্বর) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত পরিপত্রে ৩০০ আসনের রিটার্নিং কর্মকর্তাদের এসব নির্দেশনা দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া চিঠিতে ইসি বলছে, এমন কাজ করবেন না, যার দ্বারা উপযুক্ত কর্তৃপক্ষ বা স্থানীয় জনগণের কাছে হেয় প্রতিপন্ন হতে হয় এবং তারা যেন পক্ষপাতদুষ্ট এমন ধারণা সৃষ্টি না হয়। এমন বিষয় নিশ্চিত করতে আইন ও বিধি অনুযায়ী কাজ করতে হবে। ভোটারের সংখ্যা বাড়াতে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের সঙ্গে এলাকার জনগণের যৌথসভা অনুষ্ঠানের মাধ্যমে সবাইকে ভোটদানে উদ্বুদ্ধ করা, স্থানীয় রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে যোগাযোগ রাখার ব্যবস্থা করতে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি।

এছাড়া বিশেষ কোনো মহলের প্রভাব বা হস্তক্ষেপ নির্বাচনের নিরপেক্ষতা যাতে ক্ষুণ্ন না করতে পারে, আইন, বিধিমালা ও আচরণ বিধিমালার আলোকে এ নিয়ে কাজ করার নির্দেশনা দিয়েছে ইসি।

কর্মকর্তাদের উদ্দেশ্যে পরিপত্রে বলা হয়, এমন কাজ করবেন না, যার দ্বারা উপযুক্ত কর্তৃপক্ষ বা স্থানীয় জনগণের কাছে হেয় প্রতিপন্ন হতে হয় এবং তারা যে প্রতিপন্ন পক্ষপাতদুষ্ট এমন ধারণা সৃষ্টি না হয়, তা নিশ্চিত করতে আইন ও বিধি অনুযায়ী কাজ করতে হবে।

পরিপত্রে আরও বলা হয়, ভোটাররা যাতে নির্বিঘ্নে ও স্বাচ্ছন্দ্যে ভোটকেন্দ্রে আসতে পারেন সেই উদ্দেশ্যে নিশ্চয়তামূলক পরিবেশ সৃষ্টির জন্য আইন শৃঙ্খলা রক্ষাকারী ভ্রাম্যমাণ ইউনিটগুলোকে নিবিড় টহলদানের ব্যবস্থা, ঝুঁকিপূর্ণ এলাকা এবং গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, আর ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত হওয়ার পর ভোটকেন্দ্রের অবস্থান সম্পর্কে নির্বাচনের আগে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে।


বিজ্ঞাপন


নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ সংসদ নির্বাচন।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর