বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভোটের আগে ইসিতে বড় নিয়োগ-পদোন্নতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩, ০৯:১৮ পিএম

শেয়ার করুন:

ভোটের আগে ইসিতে বড় নিয়োগ-পদোন্নতি

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশনে ৯০ জন উপজেলা নির্বাচন কর্মকর্তাসহ একাধিক পদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ ও পদোন্নতি দেওয়া হয়েছে। ৪০তম বিসিএস নন-ক্যাডার থেকে নেওয়া হয়েছে এসব নির্বাচন কর্মকর্তা।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, নির্বাচন কমিশন সচিবালয়ের আওতাধীন বিভিন্ন কার্যালয়ের শূন্য পদ পূরণে ৪০তম বিসিএস এর নন ক্যাডার থেকে প্রথম শ্রেণির পদে ৯০ জন এবং দ্বিতীয় শ্রেণির সহকারী উপজেলা, থানা নির্বাচন কর্মকর্তা, সমমানের পদে ৩১৩ জনকে নিয়োগ প্রদানের কার্যক্রম চলমান।

আরও পড়ুন

নির্বাচনপূর্ব অনিয়ম অনুসন্ধানে ইসির ৩০০ কমিটি

এদিকে বেশকিছু পদে পদোন্নতি দিচ্ছে নির্বাচন কমিশন। চতুর্থ গ্রেডে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা পদে ৯, পঞ্চম গ্রেডে উপসচিব/সমমানের পদে ১১, ষষ্ঠ গ্রেডে সিনিয়র সহকারী সচিব/সমমানের পদে ১৩, দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণির সহকারী পরিচালক/উপজেলা নির্বাচন কর্মকর্তা/নির্বাচন কর্মকর্তা পদে ২৩, তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণির সহকারী উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা পদে ১৬১, প্রশাসনিক কর্মকর্তা পদে ২ এবং ১৮ থেকে ১৬তম গ্রেডে ৫০ জনকে পদোন্নতি দেওয়া হচ্ছে।

এছাড়া তৃতীয় শ্রেণির ১১টি পদে কম্পিউটার অপারেটর, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী, হিসাব সহকারী, স্টোর কিপার, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, গাড়িচালক, অফিস সহায়ক, নিরাপত্তা প্রহরী, পরিচ্ছন্নতাকর্মী প্রভৃতি পদে রাজস্ব খাতে মোট ৪১৪ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন

নির্বাচনী এলাকায় ৮০২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়ে ইসির চিঠি

জানতে চাইলে ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম গণমাধ্যমকে বলেন, নির্বাচন কমিশনের বিভিন্ন পদে কর্মচারী নিয়োগের ক্ষেত্রে শতভাগ স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখা হয়।

শরিফুল আলম আরও জানান, কর্মচারী নিয়োগের ক্ষেত্রে মোট ২ লাখ ৩৬ হাজার ৭২৮টি আবেদন জমা পড়েছিল। এমসিকিউ, লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা সম্পন্ন করে ৪১৪ জনকে নিয়োগ দেওয়া হয়। অন্যদিকে, নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৪৩ জনের বিরুদ্ধে ২৩টি মামলা করা হয়।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর