রোববার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

১৫ আগস্টের ওপর একগুচ্ছ বইয়ের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩, ০৯:০৬ পিএম

শেয়ার করুন:

১৫ আগস্টের ওপর একগুচ্ছ বইয়ের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস হত্যাকাণ্ড নিয়ে লেখা ‘মরণ সাগরপারে তোমরা অমর’ শিরোনামে পাঁচটি বইয়ের একটি ব্যতিক্রমী গুচ্ছপ্যাকেটের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ নভেম্বর) বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা গণভবনে পাঁচটি বইয়ের এই প্যাকেটের মোড়ক উন্মোচন করেন।


বিজ্ঞাপন


ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক সম্পাদিত এবং জয়িতা প্রকাশনী প্রকাশিত বইটির মুখবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী।

বইয়ের প্রস্তাবনায় তিনি বলেন, ইতিহাস বিকৃতি রোধ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে সরকার এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনা বলেন, নতুন প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানা খুবই গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী আরও বলেন, সরকার এ বিষয়ে নানা উদ্যোগ নিয়েছে। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরার জন্য বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি অনেক গবেষক ব্যক্তিগতভাবে কাজ করছেন। তিনি বলেন, ‘এই উদ্যোগগুলো প্রশংসনীয়।’

শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন্নেসা, তাঁদের তিন পুত্র-শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেলের ওপর পাঁচটি বইয়ের সংকলন (মরণ সাগরে তোমরা অমর) প্রকাশিত হচ্ছে জেনে আমি আনন্দিত।’


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এক বাক্সে পাঁচটি বই স্বল্পমূল্যে পাঠকদের হাতে তুলে দেওয়ার এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। আমি মনে করি, এই উদ্যোগ নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানতে সাহায্য করবে। আমি এই সংগ্রহের সাফল্য কামনা করছি।’

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-ঢাকা ১৭ আসনের এমপি মোহম্মদ আলি আরাফাত, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল কবির আহমেদ, প্রধানমন্ত্রীর স্পিচরাইটার মো. নজরুল ইসলাম ও জয়িতা প্রকাশনীর ইয়াসিন কবির।

গুচ্ছপ্যাকেটের বই পাঁচটি হচ্ছে, ‘মুক্তিদাতা শেখ মুজিব’, ‘জয়তু বঙ্গমাতা’, ‘বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল: আলোকিত তারুণ্যের প্রতিচ্ছবি’, ‘শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল: তারুণ্যের দীপ্তশিখা’ ও ‘শেখ রাসেল: দুরন্ত শৈশবের প্রতিচ্ছবি’।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর