মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

মন্ত্রী-উপদেষ্টাদের পদত্যাগ প্রজ্ঞাপন হলে কার্যকর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩, ০৭:৩৭ পিএম

শেয়ার করুন:

মন্ত্রী-উপদেষ্টাদের পদত্যাগ প্রজ্ঞাপন হলে কার্যকর
পদত্যাগ করা তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং তিন উপদেষ্টা। ছবি: সংগৃহীত

নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় বর্তমান মন্ত্রিপরিষদে থাকা টেকনোক্র্যাট দুই মন্ত্রী, এক প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টা ইতোমধ্যে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে তাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত অফিস করতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

সোমবার (২০ নভেম্বর) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এই কথা জানান।


বিজ্ঞাপন


বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ইতোমধ্যে পদত্যাগপত্র জমা দিয়েছেন। এছাড়া প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। 

BBB

তাদের পদত্যাগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকেনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র দিয়েছেন। পদত্যাগপত্র কার্যকরের পদ্ধতি আছে, সেই প্রক্রিয়াটা আমরা শুরু করেছি। প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে সেটা কার্যকর হবে।

এর জন্য ধরাবাঁধা কোনো নিয়ম নেই জানিয়ে সচিব বলেন, পদত্যাগপত্র গ্রহণ করে গেজেট হবে, তখন তাদের পদ খালি হবে। সেই পদ কার মধ্যে বণ্টন করে দেবেন সেটা প্রধানমন্ত্রীর এখতিয়ার বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।


বিজ্ঞাপন


গত ১৫ নভেম্বর নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। এর চার দিনের মাথায় রোববার টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগপত্র জমা দেন।

প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিন উপমন্ত্রী মন্ত্রিসভায় রয়েছেন। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যসংখ্যা ৪৮। তিনজনের পদত্যাগের ফলে এখন মন্ত্রিসভার সদস্যসংখ্যা ৪৫। নির্বাচনকালীন সরকারে তারা রুটিন দায়িত্ব পালন করবেন। 

জেবি

 

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর