শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৩, ০৪:১৬ পিএম

শেয়ার করুন:

বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ বাংলাদেশ
রূপপুর পারমাণবিক প্রকল্প । ফাইল ছবি

রূপপুর পারমাণবিক প্রকল্পের ইউরেনিয়াম বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে রাশিয়া। এই হস্তান্তরের মাধ্যমে বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ হলো বাংলাদেশ।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের 'ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল' বা ইউরেনিয়াম বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়। 


বিজ্ঞাপন


ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি।

Pm-program
রূপপুর পারমাণবিক প্রকল্পের ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে । ছবি- সংগৃহীত

এর আগে প্রকল্পের পরিচিতি তুলে ধরেন পরমাণু বিজ্ঞানী ও প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর।

এরপর পারমাণবিক জ্বালানি উৎপাদন ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে প্রথম ব্যাচের হস্তান্তর সম্পর্কিত ভিডিও প্রদর্শন করা হয়।


বিজ্ঞাপন


 

আরও পড়ুন

রাশিয়ার পরীক্ষিত বন্ধু বাংলাদেশ: পুতিন

উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে এসে পৌঁছায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জ্বালানির প্রথম চালান। ২৯ সেপ্টেম্বর বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় জ্বালানি নেওয়া হয় প্রকল্প এলাকায়।

রাশিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান রোসাটম ২৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) নির্মাণে নিয়োজিত রয়েছে। সরকার আগামী বছরের সেপ্টেম্বরে আরএনপিপির প্রথম ইউনিট এবং ২০২৫ সালের মাঝামাঝি সময়ে দ্বিতীয় ইউনিট চালু করার আশা করছে।

এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর