শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

‘যুবসমাজের সম্ভাবনা বিকাশে কাজ করছে সরকার’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ০৩:৫১ পিএম

শেয়ার করুন:

‘যুবসমাজের সম্ভাবনা বিকাশে কাজ করছে সরকার’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, যুবসমাজের সমস্যার সমাধান করলেই জাতির অনেক সমস্যা সমাধান হয়ে যায়। যুবসমাজের সম্ভাবনা বিকশিত হওয়ার মতো পরিবেশ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে। 

বুধবার (৪ অক্টোবর) ঢাকায় একটি অভিজাত হোটেলে যুব সমাজের সমস্যা ও প্রতিবন্ধকতা শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও একশন এইড এই বৈঠকের আয়োজন করে।


বিজ্ঞাপন


এতে আরও উপস্থিত ছিলেন— একশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সায়েমা হক বিদিশা। ‘এড্রেসিং দ্যা ভালনারাবিলিটি এন্ড ফ্রেজিলিটি অব ইয়ং পিপল ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণাটি উপস্থাপন করেন সানেমের জ্যেষ্ঠ গবেষণা সহকারী ইসরাত শারমিন। 

গবেষণায় জানানো হয়, বাংলাদেশের যুবকরা যেসব সমস্যার মোকাবেলা করে তা হচ্ছে গুণগত মানসম্পন্ন শিক্ষায় সুযোগ, পড়াশোনা ত্যাগ করার প্রবণতা, স্বাস্থ্য সেবার সীমিত সুযোগ, বেকারত্ব এবং কাঙ্খিত চাকরির সীমিত সুযোগ, দারিদ্রতা এবং আর্থিক অনিশ্চয়তা, লিঙ্গ বৈষম্য, প্রযুক্তি এবং ডিজিটাল শিক্ষায় অপর্যাপ্ত সুযোগ, জলবায়ু ও পরিবেশ পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা, সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা মোকাবেলা ইত্যাদি। গবেষণায় যে চারটি যুবসমাজের মূল ভাবনার বিষয় হিসেবে উঠে এসেছে তা হচ্ছে বেকারত্ব, পারিবারিক কল্যাণ, গুণগত মান সম্পন্ন শিক্ষা এবং মানসম্পন্ন জীবন যাপনের সুযোগ।

tazul1

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ শতভাগ বিদ্যুতায়ন এবং দ্রুতগতির ইন্টারনেট সেবা দেওয়ার দেশ। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে। এখন যুবকরা প্রথাগত চাকরির পেছনে না ঘুরে অনেকেই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে তাদের জীবিকা খুঁজে নিয়েছে।


বিজ্ঞাপন


তবে প্রযুক্তি শিক্ষার সুযোগ দেশের সকল অঞ্চলে সমানভাবে পৌঁছাতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার সে লক্ষ্যে অবিরাম কাজ করে যাচ্ছে।

>> আরও পড়ুন:
‘জনপ্রতিনিধিরা চেষ্টা করলে জনগণের ভাগ্য আমূল পরিবর্তন সম্ভব’
উন্নয়ন কার্যক্রমের সুফল পাচ্ছে মানুষ: স্থানীয় সরকার মন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিভিন্ন মেগা প্রজেক্ট বাস্তবায়ন করছে উল্লেখ করে মো. তাজুল ইসলাম বলেন, এই প্রকল্পগুলো যুবকদের বিভিন্ন সম্ভাবনা বিকশিত করার সুযোগ উন্মুক্ত করবে। বিগত ১৫ বছরে বাংলাদেশের অগ্রগতি পর্যালোচনা করে যুবকদের আশাবাদী হওয়ার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, সমস্যা মোকাবেলা করেই সামনে এগিয়ে যেতে হয়, কখনো হতাশ হওয়া যাবে না। আজকের যুবকদের শক্তিশালী হাতই পারবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে।

ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর