শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘ডায়রিয়া রোগীর জায়গা হচ্ছে না, ওয়াসা রসিকতা করছে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২, ০৬:০৫ পিএম

শেয়ার করুন:

‘ডায়রিয়া রোগীর জায়গা হচ্ছে না, ওয়াসা রসিকতা করছে’

পানিবাহিত রোগ থেকে নগরের মানুষকে রক্ষার জন্য নিয়মিত পানির মান পরীক্ষা করে জনগণকে জানানো এবং বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করার সুপারিশ জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন।

সোমবার (১৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘ডায়রিয়া সংকট মোকাবিলা ও সুপেয় পানি নিশ্চিতকরণ’ শীর্ষক নাগরিক সংলাপে এই সুপারিশ করা হয়।


বিজ্ঞাপন


পবার সাধারণ সম্পাদক ও পরিবেশবিদ প্রকৌশলী মো. আব্দুস সোবহান বলেন, আইসিডিডিআরবি'তে ডায়রিয়া আক্রান্ত রোগীদের জায়গা দেওয়া যাচ্ছে না। কিন্তু এজন্য ওয়াসার পানি অনেক বড় কারণ হলেও তারা এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না। মানুষকে পানি ফুটিয়ে খেতে বলে রসিকতা করছে।

এই পরিবেশবিদ বলেন, ‘সাংবিধানিকভাবে নিরাপদ পানির অধিকার থাকলেও রাষ্ট্র সেই দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারছে না। যার কারণে ডায়রিয়াসহ নানা সমস্যা হচ্ছে।’

আব্দুস সোবহান বলেন, ‘আমাদের ওয়াসার এমডি হাসতে হাসতে বলেন, পানি ফুটিয়ে খেতে, এটা খুবই দুঃখজনক ও নিন্দনীয়। আমাদের দেশে অধিকাংশ প্রকল্প গ্রহণ হয় বাস্তবিক সমীক্ষা ছাড়াই। তাই তো বিশাল প্রকল্প নেওয়া হয়, কোটি কোটি টাকা খরচ হয়, কিন্তু তার সুফল মানুষ পায় না।’

নাগরিক সংলাপে বাপা’র যুগ্ম সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস বলেন, ‘ওয়াসার উদাসীনতা আমাদের ব্যথিত করে। ওয়াসা বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না। যে কারণে তারা পানি ফুটিয়ে খাবেন আর আমাদের ল্যাবে কিছু পাওয়া যায়নি বলে দায় এড়িয়ে যাচ্ছেন। কিন্তু অন্যান্য জায়গায় নানান জীবাণুর অস্তিত্ব পাওয়া যাচ্ছে।’


বিজ্ঞাপন


সবাইকে পানির পরিমিত ব্যবহারে আরও সচেতন হওয়ার আহ্বান জানান পবা’র চেয়ারম্যান আবু নাসের খান। তিনি বলেন, ‘সরকারের সবচেয়ে বেশি ট্যাক্স প্রদান করেন নিম্ন আয়ের মানুষ, কিন্তু তারাই নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই সরকারকে নিম্ন আয়ের মানুষদের সমস্যাগুলো আরও গুরুত্ব দিয়ে দেখা দরকার।’

বিশিষ্টজনেরা এ সময় কিছু সুপারিশ তুলে ধরেন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো: নগরের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহের ক্ষেত্রে বেশি প্রাধান্য দেওয়া। কেন এ বছর ডায়রিয়া কলেরা রোগের প্রাদুর্ভাব বেশি তা পরীক্ষা করে জনগণকে দ্রুত সচেতন করা। যে এলাকা থেকে ডায়রিয়া রোগী বেশি আক্রান্ত হয়ে হাসপাতালে আসছে সেখানকার পানি পরীক্ষা করে এর কারণ বের করে তা স্থানীয় মানুষকে জানানো। 

এছাড়াও ওয়াসা ও স্থানীয় সরকার প্রতিনিধিদের দ্রুত বিশুদ্ধ পানির ব্যবস্থা করা, ডায়রিয়া ও কলেরা আক্রান্ত রোগীকে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা, খোলা রাস্তায় এবং ছোট দোকানে খাবার বিক্রেতাদের পানি বিশুদ্ধ রাখার জন্য নজরদারি বাড়ানো।

নাগরিক সংলাপে আরও উপস্থিত ছিলেন বারসিকের রোমাইসা সামাদ, ঢাকা মহানগর দক্ষিণ সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রোকন উদ্দিন আহমদে প্রমুখ।

এএম/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর