রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

এবার ব্যর্থ হলে দেশ ৫০ বছর পিছিয়ে যাবে: নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২৩, ০৪:৪২ পিএম

শেয়ার করুন:

প্রত্যয় দিয়ে তোলা হবে ডুবে যাওয়া ফেরি: নৌ প্রতিমন্ত্রী
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফাইল ছবি

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ষড়যন্ত্রকারীরা শারীরিক হত্যাকাণ্ডের পরিবর্তে রাজনৈতিক হত্যাকাণ্ডের পরিকল্পনা করছে। আমাদের সবাইকে এ ধরনের ষড়যন্ত্র থেকে রক্ষার জন্য সচেতন থাকতে হবে। যদি আমরা এবার ব্যর্থ হয়ে যাই, তাহলে দেশ ৫০ বছর পিছিয়ে যাবে। আমাদের শপথ নিতে হবে, দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে।

মঙ্গলবার (১৫ আগস্ট) রাজধানীর মতিঝিলস্থ বিআইডব্লিউটিএ ভবনে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।


বিজ্ঞাপন


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘শোক থেকে শক্তিতে নৌ-খাতের জয়যাত্রা’ শীর্ষক ওই সভার আয়োজন করে নৌপরিবহন মন্ত্রণালয়।

এতে সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। এছাড়া অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতির পিতার স্মৃতিচারণ করে নৌ প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর মতো সাহসী দূরদর্শী ও দেশপ্রেমিক নেতৃত্ব ছিল বলে বাংলাদেশ স্বাধীন হয়েছে। এটা আমাদের সৌভাগ্য। আমরা বঙ্গবন্ধুর কাছে ঋণী। বঙ্গবন্ধু রক্ত দিয়ে আরও বেশি ঋণী করে গেছেন। তাঁর রক্তের ঋণ শোধ করতে পারবো না। কাজের মাধ্যমে তার প্রতি শ্রদ্ধা জানাতে পারবো।


বিজ্ঞাপন


প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড একটি নির্মম হত্যাকাণ্ড। পৃথিবীর ইতিহাসে জঘন্যতম হত্যাকাণ্ড। পৃথিবীর দেশে দেশে হত্যাকাণ্ড হয়েছে কিন্তু বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মতো এমন জঘন্যতম হত্যাকাণ্ড হয়নি। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডকে জায়েজ করার জন্য বঙ্গবন্ধুর পরিবারের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছিল। সেগুলো মিথ্যা প্রমাণিত হয়েছে‌। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মতো এত বড় হত্যাকাণ্ডের বিচার হবে না- খুনি চক্ররা এটা সংবিধানে সংযোজন করেছিল।

ষড়যন্ত্রের বিষয়ে সতর্ক করে তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুর রক্তকে ভয় পায়, তারা তাঁর রক্তকে বিচ্ছিন্ন করতে চেয়েছিল। সেই রক্তই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণ করতে চলেছে। ষড়যন্ত্রকারীরা শারীরিক হত্যাকাণ্ডের পরিবর্তে রাজনৈতিক হত্যাকাণ্ডের পরিকল্পনা করছে। আমাদের সবাইকে এ ধরনের ষড়যন্ত্র থেকে রক্ষার জন্য সচেতন থাকতে হবে। যদি আমরা এবার ব্যর্থ হয়ে যাই, তাহলে দেশ ৫০ বছর পিছিয়ে যাবে। আমাদের শপথ নিতে হবে, দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে।

K M Khalid
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: সংগৃহীত

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ কে এম মতিউর রহমান। অন্যদের মধ্যে এতে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দেলোয়ারা বেগম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা প্রমুখ।

এর আগে অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্টসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

এছাড়া অনুষ্ঠান শুরুর আগে প্রতিমন্ত্রী বিআইডব্লিউটিএ ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় অন্যদের মধ্যে মন্ত্রণালয়ের সচিব, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান ও নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক উপস্থিত ছিলেন। পরে ঢাকা সদরঘাট টার্মিনালে জাতীয় শোক দিবস ২০২৩ উপলক্ষে বিআইডব্লিউটিএ আয়োজিত দোয়া মাহফিল, নাবিক ও ঘাটকর্মীদের মাঝে খাদ্য বিতরণ করেন প্রতিমন্ত্রী।

ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর