শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘বৈদেশিক ঋণ নিয়ে বাংলাদেশের কোনো ঝুঁকি নেই’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২, ০৫:৫৯ পিএম

শেয়ার করুন:

‘বৈদেশিক ঋণ নিয়ে বাংলাদেশের কোনো ঝুঁকি নেই’

শ্রীলঙ্কার অর্থনীতির করুণ অবস্থার জন্য প্রধানত দায়ী বৈদেশিক ঋণ। এজন্য অনেকে দেশটির সঙ্গে তুলনা করে বৈদেশিক ঋণ নিয়ে বাংলাদেশের অর্থনীতির ব্যাপারে আশঙ্কা প্রকাশ করে আসছেন। তবে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এক পর্যালোচনা অনুষ্ঠানে জানানো হয়েছে, বৈদেশিক ঋণ নিয়ে বাংলাদেশ আশঙ্কাজনক কোনো অবস্থানে নেই। এজন্য উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

মঙ্গলবার (১২ এপ্রিল) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পর্যালোচনা সভায় শ্রীলঙ্কার চলমান সংকটের কারণ ও এর প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন সূচক পর্যালোচনা করে দেখা হয়, প্রায় সব সূচকেই বাংলাদেশের অর্থনীতি তুলনামূলকভাবে স্থিতিশীল অবস্থায় আছে। তবে আন্তর্জাতিক বাজারে জ্বালানি, খাদ্যপণ্য ইত্যাদির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে ইমপোর্টেড ইনফ্লেশন হিসেবে সৃষ্ট অভ্যন্তরীণ বাজারে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ রাখতে একটি সমন্বিত রাজস্ব নীতি ও মুদ্রানীতি বাস্তবায়নের ওপর জোর দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অর্থনীতির বিভিন্ন সূচক বিশ্লেষণ করে দেখা যায় যে, মধ্য ও দীর্ঘ মেয়াদে বাংলাদেশের বৈদেশিক ঋণ পরিশোধের বড় কোনো ঝুঁকির আশঙ্কা নেই। বাংলাদেশের বৈদেশিক ঋণের পরিমাণ এখনও ঝুঁকি সীমার অনেক নিচে রয়েছে। এই ধারা অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান।

pm2


বিজ্ঞাপন


বৈঠকে প্রধানমন্ত্রীর সামনে ‘অফশর ট্যাক্স অ্যামনেস্টি’ ও ‘শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি পর্যালোচনা’ শীর্ষক প্রেজেন্টেশন তুলে ধরা হয়। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও অর্থ বিভাগ উপস্থাপন করে এই প্রেজেন্টেশন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ অর্থ সচিব, ইআরডি সচিব এবং ব্যাংকিং সচিবসহ সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর