রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

কেন্দ্রের বাইরে শত মানুষের আড্ডা, ভেতরে হাতে গোনা ভোটার

ওয়াজেদ হীরা
প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩, ০১:৩০ পিএম

শেয়ার করুন:

কেন্দ্রের বাইরে শত মানুষের আড্ডা, ভেতরে হাতে গোনা ভোটার

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। তবে ভোটার উপস্থিতি কম। প্রতিটি কেন্দ্রের বাইরে শত শত মানুষ থাকলেও ভোটকেন্দ্রের ভেতরে হাতে গোনা কয়েকজন মানুষ, যারা ভোট দিয়ে দ্রুত বের হয়ে যাচ্ছেন। 

সোমবার (১৭ জুলাই) রাজধানীর বনানী বিদ্যানিকেতন, বনানী মডেল স্কুল কেন্দ্র ঘুরে এ দৃশ্য দেখা যায়।


বিজ্ঞাপন


সকাল সাড়ে ১১ টার দিকে বনানী বিদ্যানিকেতন কেন্দ্রের বাইরে শত শত ভোটারের উপস্থিতি দেখা যায়। তবে ভোটকেন্দ্রের ভেতর ন্যূনতম ভিড় দেখা যায়নি। একই দৃশ্য ছিল বনানী মডেল স্কুল কেন্দ্রেও। বাইরে থাকা আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকরা নৌকার ব্যাজ গলায় ঝুলিয়ে কেউ দাড়িয়ে বা চেয়ার পেতে বসে গল্প করতে দেখা যায়।

election

সরেজমিনে পৌনে ১২টায় বনানী মডেল স্কুলের ভেতরে সর্বোচ্চ ১৫ জনের মতো ভোটার পাওয়া যায়। অনেকে ভোট দিয়ে বের হচ্ছিলেন আবার দু’তিন জন করে প্রবেশ করছিলেন ভোট দেওয়ার জন্য। ভোটার কম থাকায় বেশি মানুষ একসাথে প্রবেশও করেনি। যে ভোট দিতে আসছেন কোনো লাইন ছাড়া মুহূর্তে ভোট দিয়ে চলে যেতে পারছেন।

বনানী মডেল স্কুল ভেন্যুতে মোট চারটি কেন্দ্র রয়েছে। পুরোটাই নারীদের জন্য। এই ভেন্যুতে কোনো পুরুষ ভোটার নেই। ১৩ হাজার ৯০৫ জন ভোটার এই চার কেন্দ্রে। এরমধ্যে প্রিজাইডিং কর্মকর্তাদের তথ্য অনুসারে সকাল ১১ টার হিসেবে ৫৪২টি ভোট কাস্ট হয়েছে। 


বিজ্ঞাপন


election

ভোট দিতে আসা জাহানারা বলেন, সকালে কাজ কাম সাইরা আসছি। এতো ফাঁকা জানলে আরো আগে আসতাম। ভোটকেন্দ্রের ভেতর যখন ভোটারের অপেক্ষায় কেন্দ্রের দায়িত্বরতরা তখন বাইরে সড়কের মোড়ে শত শত মানুষের জমজমাট আড্ডা চলছিল। কোনো ভোটার এলে তার কাছে বিভিন্নজনের ভোট চাইতে দেখা যায়। বনানী মডেল স্কুলে ৫১ থেকে ৫৪ নং পর্যন্ত কেন্দ্র রয়েছে।

৫১ নং কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা শফি মাহমুদ পৌনে ১২টায় ঢাকা মেইলকে বলেন, ৩৪৫৩ জন ভোটারের মধ্য ১১ টা পর্যন্ত  ১২০ ভোট কাস্ট হয়েছে। এখানে নারী ভোটার অনেকেই ঘরের কাজ সেরে দুপুরের পর আসেন ভোট দিতে। ৫২ নং কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মাহবুবুল আলম ঢাকা মেইলকে বলেন, প্রায় ১২ টা বাজছে। প্রতি ঘণ্টায় একটা হিসাব আমরা করি। ১১ টার হিসাবে ১৯৫টি ভোট কাস্ট হয়েছে ৩৪১৯টি ভোটের মধ্যে।

election

ভোটার কম থাকায় ভোটকক্ষে বিভিন্ন প্রার্থীর এজেন্ট একে অন্যের সঙ্গে গল্প করে সময় পার করছিলেন। ৫৩ নং কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা শরিফুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, পুরো স্কুলে চারটি সেন্টার সবই নারী ভোটার। ভোটার সকালে খুব কমই, দুপুরে পর হতে পারে। এখানে ১১ টা পর্যন্ত ৩৫৬৪ ভোটের মধ্যে ১০১টি কাস্ট হয়েছে।  ৫৪ নং কেন্দ্রেও সন্তোষজনক ভোট কাস্ট হয়নি। 

প্রিজাইডিং কর্মকর্তা সুমন রায় বলেন, ৩৪৬৯ ভোটের মধ্যে ১১ টা পর্যন্ত ১২৬ ভোট কাস্ট হয়েছে। একজন পোলিং অফিসার বলেন, এভাবে ভোট পরলে ভোট বাড়বে কেমনে, অনেকেই আসেনি এখনো।  

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বনানী মডেল স্কুল পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ১২টার দিকে। তিনি বলেন, ভোটার উপস্থিতি কম এটা ঠিক। উপস্থিতির বিষয়টা এমন যে, কাউকে বাধ্য করা যায় না। এখানে গুলশান বনানীতে বিভিন্ন ধরনের মানুষের বসবাস। কূটনৈতিক জোন আছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার বাড়বে—এটাই প্রত্যাশা। অনেক কেন্দ্র ঘুরে দেখেছি। কোনো কেন্দ্রে ভালো উপস্থিতি কিন্তু আছে।

এর আগে বনানী মডেল স্কুল কেন্দ্র পরিদর্শন করে মো. আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম বলেন,  আমার এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে, ভোটাররা কীভাবে আসবে।

এজেন্ট বের করে দেওয়ার অভিযোগের ভিত্তিতে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শেষ পর্যন্ত নির্বাচনের মাঠে থাকব। একই কেন্দ্রে অনিয়মের অভিযোগ তুলে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ভোট বর্জন করেছেন স্বতন্ত্র প্রার্থী তরিকুল ইসলাম ভূঁইয়া। 

বেলা সাড়ে ১১ টার দিকে জাকের পার্টির প্রার্থী কাজী মো. রাশিদুল হাসান বনানী মডেল স্কুল ঘুরে মাঠে দাঁড়িয়ে ঢাকা মেইলকে বলেন, নির্বাচন কর্মকর্তাদের সহযোগিতা এখন পর্যন্ত সন্তোষজনক না, ভোটার উপস্থিতিও সন্তোষজনক না। আমরা আরো এক দু’ঘণ্টা দেখব তারপর সিদ্ধান্ত নেব। তিনি আরও বলেন, নির্বাচন পক্রিয়াকে বাধাগ্রস্ত করা ঠিক না। এটা কাম্য না যে, একটা দলের সবারই এমপি হতে হবে, এটা ঠিক না। গণতন্ত্রকে চর্চা করতে হলে অবশ্যই ছাড় দিতে হবে বলেন তিনি।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর