বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

যানজটে বাড্ডায় হ-য-ব-র-ল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২২, ০৭:২৭ পিএম

শেয়ার করুন:

যানজটে বাড্ডায় হ-য-ব-র-ল
যানজট | ছবি: ঢাকা মেইল

প্রায় প্রতিদিনই রাজধানীর যাত্রাবাড়ী-উত্তরা সড়কে চলাচলকারীদের যানজটে নাজেহাল হতে হয়। এই সড়কের রামপুরা আবুল হোটেল হয়ে টিভি সেন্টার, মেরুল বাড্ডা, লিংকরোড, উত্তর বাড্ডা ও নতুন বাজার এলাকায় যানজট যেন লেগেই থাকে। এরমধ্যে সবথেকে বেশি ভোগান্তি পোহাতে হয় মধ্য বাড্ডা লিংকরোড এলাকায়। প্রায় সবসময়ই যানজট দেখা যায় এই এলাকায়।

বুধবার (৬ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় মধ্য বাড্ডা লিংকরোড এলাকায় সরেজমিনে চোখে পড়ে নানা বিশৃঙ্খলা।


বিজ্ঞাপন


আশপাশে কোনো ফুটওভার ব্রিজ নেই। তবে একটি ফুটওভার ব্রিজ আছে মেরুল বাড্ডার ইউলুপ পুল এলাকায়। আর অপরটি আছে উত্তর বাড্ডা এলাকায়। মাঝখানে প্রায় এক কিলোমিটার জুড়ে কোনো ফুটওভার ব্রিজ না থাকায় পথচারীরাও যে যার খুশি মতো হাত দেখিয়েই রাস্তা পার হচ্ছেন। এতে যতক্ষণ মানুষজন রাস্তা পার হচ্ছেন, ততোক্ষণ থেমে থাকছে দুই পারের গাড়িগুলো। ফলে সৃষ্টি হচ্ছে যানজটের।

Traffic Jam
ফুটওভার ব্রিজ না থাকায় হাত দেখিয়ে রাস্তা পার হচ্ছেন পথচারীরা | ছবি: ঢাকা মেইল

এদিকে, রামপুরার দিক থেকে আসা গাড়িগুলোও এই ব্যস্ত মোড়ে এসেই যাত্রী ওঠা-নামা করছে। অনেকসময় চলন্ত গাড়িতেই ‘বাম পা বাড়ান’ বলে যাত্রী নামানোও হচ্ছে। আবার চলন্ত অবস্থাতেও গাড়িতে উঠতে দেখা গেছে যাত্রীদের। ফলে আরও বেশি যানজটের সৃষ্টি হচ্ছে।

অন্যদিকে, গুলশান-১ থেকে আসা লিংক রোডের সঙ্গেই ডান পাশে রয়েছে একটি সিএনজি স্টেশন। যেখানে সিএনজি নেওয়ার জন্য লাইন ধরেছে মাইক্রো বাস, ট্যাক্সি-প্রাইভেট কার। এতে সড়কের বেশকিছু জায়গাও আবদ্ধ থাকছে। এছাড়া লিংক রোডের ঠিক মোড়ের সঙ্গেই পার্কিং করে আছে কতগুলো রিকশা। সেখানে তারা রীতিমতো যাত্রী ওঠা-নামা করছে।


বিজ্ঞাপন


মহাসড়কে রিকশা চলাচল নিষিদ্ধ থাকলেও সেখানেই যাত্রী তুলে রিকশাগুলো ছুটছে। রোডের অপর দিকে ফুটপাত দখল করে দোকান সাজিয়েছে কতগুলো হকার। যেখানে কেনাকাটা কারা মানুষের ভিড় কিছুটা রাস্তার দিকেও নেমে এসেছে। ফলে যানজটও আরও প্রকট হচ্ছে।

Traffic Jam
ফুটওভার ব্রিজ না থাকায় হাত দেখিয়েই রাস্তা পার হচ্ছেন পথচারীরা, ফলে বাড়ছে যানজট | ছবি: ঢাকা মেইল

এদিকে, এলাকাটিতে যানজটে যতক্ষণ গাড়িগুলো দাঁড়িয়ে থাকছে, সবাই যেন লিপ্ত হয় হর্ন বাজানোর প্রতিযোগিতায়। প্রকট যানজটের পাশাপাশি বিকট হর্নের শব্দে যেন অতিষ্ঠ পথচারীসহ এখানকার মানুষ

নাম প্রকাশে অনিচ্ছুক এক দোকানি জানান, ‘এমনিতেই এই জায়গায় সারাক্ষণ যানজট লেগেই থাকে, তার ওপর এই হর্নের শব্দে আমরা অতিষ্ঠ। কার কাছে এসব অভিযোগ করব?’

অন্যদিকে ফুটপাত দিয়ে চলাচল করা জাসিম নামে এক পথচারী বলেন, ‘এই জায়গায় সবসময় গ্যাঞ্জাম লেগেই থাকে। সবসময় জ্যাম দেখি। এসব দেখার কেউ নেই।’

অন্যদিকে, সকাল সাড়ে ১০টা থেকে প্রায় সাড়ে ১১টা পর্যন্ত এই এলাকাটিতে কোনো ট্রাফিক পুলিশ সদস্যকে ডিউটি করতে দেখা যায়নি। তবে সিএনপি স্টেশনের সামনে ট্রাফিক পুলিশের একটি রেকার ভ্যান রাখা ছিল। ফলে সিগন্যাল না থাকায় দুই রুট থেকে আসা গাড়িগুলো যে যার মতো আগে যাওয়ার চেষ্টা করতে দেখা গেছে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর