শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফ্রিজ ছাড়াই ড্রাই ফ্রুটস সংরক্ষণের উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ১২:৪০ পিএম

শেয়ার করুন:

ফ্রিজ ছাড়াই ড্রাই ফ্রুটস সংরক্ষণের উপায়

অনেকেই সকালের নাশতায় রাখেন শুকনো ফল বা ড্রাই ফ্রুটস। এতে প্রোটিন, ভিটামিন, স্বাস্থ্যকর ফ্যাট এবং বিভিন্ন প্রয়োজনীয় খনিজ রয়েছে। নিয়মিত ড্রাই ফ্রুটস খেলে হার্ট ও হাড় ভালো থাকে। পুষ্টিবিদরা নিয়মিত কিছু শুকনো ফল ও বীজ খাওয়ার পরামর্শ দেন। 

স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা একসঙ্গে অনেকখানি ড্রাই ফ্রুটস সংগ্রহে রাখেন। সমস্যা হলো এটি সংরক্ষণ করা নিয়ে। প্রথমদিকে ঠিক থাকলে কিছুদিন পরই কেমন যেন একটা তেল চিটচিটে গন্ধ হয়ে যায়। রোদে দিয়ে, ফ্রিজে রেখেও সেই গন্ধ কোনোভাবে দূর করা যায় না। 


বিজ্ঞাপন


dry fruits

তেল চিটচিটে এই গন্ধের জন্য ড্রাই ফ্রুটস খাওয়া যায় না। বাধ্য হয়ে অনেকে তাই এগুলো ফেলে দেন। এই সমস্যা কিছু সহজ কিছু উপায় মেনেই দূর করা যায়। কয়েকটি বিষয় মাথায় রাখলেই ড্রাই ফ্রুটস, বাদাম, বীজ ভালো থাকে দীর্ঘ দিন।

সঠিক পাত্র নির্বাচন

যেকোনো জিনিস ভালো রাখার শর্ত হলো সঠিক নিয়মে সংরক্ষণ। কী ধরনের পাত্রে সেই সব জিনিস রাখা হচ্ছে তার ওপর নির্ভর করে সেগুলো কত দিন পর্যন্ত ভাল থাকবে। এই ধরনের শুকনো ফল ভালো রাখতে বায়ুরোধী (এয়ারটাইট) কৌটো ব্যবহার করুন। 


বিজ্ঞাপন


dry fruits

ঠান্ডা জায়গায় রাখুন

বেশিরভাগ খাবার জিনিস রান্নাঘরেই রাখা হয়। কিন্তু বাড়ির অন্যান্য অংশের চেয়ে সেখানে গরমের পরিমাণ বেশি। অতিরিক্ত তাপ, রান্নার ধোঁয়া ইত্যাদি লাগলে ড্রাই ফ্রুটস আর্দ্র হয়ে যেতে পারে। তাই সেগুলো নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা প্রবল। শুকনো ফল বেশি দিন ভালো রাখতে হলে সেগুলো তুলনামূলক ঠান্ডা, অন্ধকার জায়গায় রাখা উচিত।

শুকনো খোলায় ভেজে রাখুন

বেশি দিন ভালো রাখতে চাইলে বাদাম, বিভিন্ন রকম বীজ অনেকেই শুকনো খেলায় ভেজে রাখেন। এই পদ্ধতিতেও দীর্ঘ দিন পর্যন্ত শুকনো খাবার ভাল রাখা যায়। গন্ধও হয় না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর