বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে কি রোজা ভাঙে?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২২, ১০:৫৫ এএম

শেয়ার করুন:

পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে কি রোজা ভাঙে?
ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

রোজ সকালে টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা সকলেরই অভ্যাস। রমজানের সকালেও তাই অনেকেই টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করেন। তবে অনেকের মনেই প্রশ্ন টুথ পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে কি রোজা ভেঙে যায়? অনেকে আবার মনে করেন দাঁত ব্রাশ করলে রোজা ভাঙে না কিন্তু মাকরুহ হয়ে যায়। 

আপাতদৃষ্টিতে রোজা সহজ সরল একটি ধর্মীয় আচরণের বিষয়, কিন্তু এটি নিয়ে বেশ কিছু ভুল ধারণা বিদ্যমান। এর মধ্যে একটি হচ্ছে রোজা রেখে দাঁত ব্রাশ করা নিয়ে। এটা নিয়ে মতভেদ রয়েছে আলেমদের মধ্যে। কেউ কেউ বলছেন রোজা রেখে দাঁত ব্রাশ করা যাবে। এতে রোজা ভাঙবে না। কেউবা বলছেন রোজা রেখে পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা মাকরুহ। 


বিজ্ঞাপন


ব্রিটেনে অ্যাডভান্সড ইসলামি বিজ্ঞান এবং শারিয়া আইনের ছাত্র শাব্বির হাসান মনে করেন দাঁত ব্রাশ করলে রোজা ভাঙে না। তবে তিনি রোজাদারদের সাবধানী হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি পরামর্শ দিয়েছেন, রোজার দিনে মিন্ট ও বিভিন্ন স্বাদ যুক্ত টুপ পেস্টে এড়িয়ে চলার। পাশাপাশি ব্রাশে অল্প পরিমানে পেস্ট ব্যবহারেরও পরামর্শ তার। 

brush

বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ বলেন, রোজা রেখে সকাল বেলা কেউ যদি দাঁত ব্রাশ করতে চান, তাহলে তার জন্য জায়েজ রয়েছে। সেখানে ব্রাশ এবং পেস্ট দুটোই ব্যবহার করা জায়েজ রয়েছে। এতে সিয়াম নষ্ট হবে না বা সিয়ামের কোনো ক্ষতি হবে না। 

কোনো কোনো আলেম বলছেন, রোজা অবস্থায় টুথপেস্ট, টুথ পাউডার, মাজন বা কয়লা দিয়ে দাঁত মাজা মাকরুহ। এদের একজন মুফতি এনায়েতুল্লাহ।


বিজ্ঞাপন


তিনি মনে করেন, রোজা অবস্থায় টুথপেস্ট বা মাজন দিয়ে দাঁত ব্রাশ করা মাকরূহ। আর পেস্ট বা মাজন গলার ভেতরে চলে গেলে রোজাই নষ্ট হয়ে যাবে। তাই রোজা অবস্থায় টুথপেস্ট বা মাজন ব্যবহার করা যাবে না। টুথপেস্ট বা মাজন দিয়ে ব্রাশ করতে হলে সাহরির সময় শেষ হওয়ার আগেই করে নিবে।

মুফতি ইমরানুল বারী সিরাজী বলেছেন, রোজা রেখে টুথপেস্ট বা মাজন ব্যবহার করা মাকরুহ। এতে স্বাদ রয়েছে। রোজা রেখে যে কোনো জিনিসের স্বাদ গ্রহণ করা মাকরুহ। তবে মিসওয়াক ব্যবহার করতে পারবেন, এতে রোজার কোনো ক্ষতি হবে না।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর