শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

সর্বকালের সেরা ১০ সিনেমা

সুমাইয়া বেলায়েত এমি
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০২:৩৫ পিএম

শেয়ার করুন:

সর্বকালের সেরা ১০ সিনেমা

চলচ্চিত্র বা সিনেমা এক প্রকারের দৃশ্যমান বিনোদন মাধ্যম। এটি একটি বিশেষ শিল্প মাধ্যম। বাস্তব জগতের চলমান ছবি ক্যামেরার মাধ্যমে ধারণ করে বা অ্যানিমেশনের মাধ্যমে কাল্পনিক জগৎ তৈরি করে চলচ্চিত্র নির্মাণ করা হয়। এর মধ্যে কিছু চলচ্চিত্র আছে যেগুলো সর্বকালের সেরা। আসলে এর কোনো নির্ধারিত মানদণ্ড নেই। 

বিভিন্ন সাময়িকী ও ভোটাভুটিতে মাঝেমাঝেই সেরা চলচ্চিত্রগুলোর নাম উঠে আসে। চলুন দেখে নিই সর্বকালের সেরা দশ সিনেমা কোনগুলো- 


বিজ্ঞাপন


god father

 দ্য গডফাদার

দ্য গডফাদার ফ্রান্সিস ফোর্ড কপোলা পরিচালিত মার্কিন নাট্য চলচ্চিত্র। মারিও পুজোর সর্বাধিক বিক্রিত উপন্যাস গডফাদার অবলম্বনে সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন কোপলা ও পুজো। ছবিটি প্রযোজনা করেছেন আলবার্ট এস রুডি। এতে মার্লোন ব্রান্ডো এবং আল পাচিনো নিউ ইয়র্কের একটি মাফিয়া পরিবারের প্রধান চরিত্রে অভিনয় করেছেন। এটি ১৯৭২ সালের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র। দ্য গডফাদার বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা সিনেমা হিসেবে বিবেচিত। বিশেষ করে গ্যাংস্টার ধরনের মধ্যে।

সিটিজেন কেইন


বিজ্ঞাপন


সিটিজেন কেইন অরসন ওয়েলস পরিচালিত একটি মার্কিন নাট্য চলচ্চিত্র যা ১৯৪১ সালে মুক্তি পেয়েছিল। এটির অর্থায়ন করেন আরকে ও পিকচার্স। এটি মূলত উদ্ভাবনী চিত্রগ্রহণ, সঙ্গীত ও ন্যারেটিভ কাঠামোর জন্য প্রশংসিত। সিনেমার কাহিনী নির্মিত হয় চার্লস ফস্টার কেইন নামক একটি চরিত্রের জীবন ও কর্মকে কেন্দ্র করে। আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের সেরা সিনেমার তালিকাতে এটি প্রথম স্থানে রয়েছে।

shawshank

দ্য শশাঙ্ক রিডেম্পশন

দ্য শশাঙ্ক রিডেম্পশন ১৯৯৪ সালের মার্কিন মহাকাব্যিক নাট্য চলচ্চিত্র। সিনেমাটি পরিচালনা করেন ফ্র্যাঙ্ক ড্যারাবন্ট। স্টিফেন কিং রচিত রিটা হেওর্থ অ্যান্ড শশাঙ্ক রিডেম্পশন উপন্যাসের আলোকে নির্মিত এই চলচ্চিত্রে অন্ডি ডুফরেন্স নামে একজন ব্যাংকারের জীবনের গল্প ফুটিয়ে তোলা হয়েছে। পরকীয়ায় লিপ্ত স্ত্রী এবং তার প্রেমিককে খুনের দায়ে তাকে পাঠানো হয় নিকৃষ্টতম জেল 'শশাঙ্ক স্টেট প্রিজনে'। সিনেমাটিতে তার কারাগারে থাকাকালীন সময়ে বন্ধুত্ব, আশা এবং অদম্য আত্মিক শক্তিকে ফুটিয়ে তোলা হয়। চলচ্চিত্রটি দেখার পর এর রেশ যেন থেকেই যায়। আইএমডিবির সেরা ২৫০ চলচ্চিত্রের মধ্যে এটি ১ নম্বরে রয়েছে এবং সর্বকালের সেরা চলচ্চিত্র হিসেবে বিবেচিত।

দ্য গডফাদার পার্ট ২

এটি ফ্রান্সিস ফোর্ড কোপলা পরিচালিত ১৯৭৪ সালের মার্কিন অপরাধধর্মী নাট্য চলচ্চিত্র। ছবিটি আংশিক মারিও পুজোর একই নামের বেস্ট সেলিং উপন্যাস অবলম্বনে নির্মিত। এখানে পুজো কোপলারের সাথে ছবিটির চিত্রনাট্য রচনা করেছেন। এটি ১৯৭২ সালের দ্য গডফাদার চলচ্চিত্রের পরবর্তী পর্ব। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আল পাচিনো এবং রবার্ট ডি নিরো। দ্য গডফাদার পার্ট ২ এর পূর্ববর্তী চলচ্চিত্রের মতো বিশ্ব চলচ্চিত্রে গ্যাংস্টার ধরনের অন্যতম সেরা চলচ্চিত্র হিসেবে বিবেচিত হয়।

plup fiction

পাল্প ফিকশন

১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা পাল্প ফিকশন। নির্মাতা কুয়েন্টিন টারন্টিনোর অস্কার বিজয়ী চলচ্চিত্র এটি। চলচ্চিত্রের সংলাপ নির্দেশনায় অবদান রাখেন রজার এভেরির। এই সিনেমার অনন্য ও নজরকাড়া বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে— ভগ্ন ঘটনাপ্রবাহ, ব্যতিক্রমী চরিত্র চারণ, পরিহাস আর ব্যঙ্গার্থক অবস্থার চতুর সমন্বয়। চলচ্চিত্র ধারণকারী ক্যামেরার ব্যতিক্রমী ব্যবহার আর অতীতের জনপ্রিয় বিনোদন মুহূর্তের ক্রমোল্লেখ।

শিল্ডলার্স লিস্ট

শিল্ডলার্স লিস্ট ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি ঐতিহাসিক মার্কিন চলচ্চিত্র। চলচ্চিত্রটি সহ-প্রযোজনা ও পরিচালনা করেন স্টিভেন স্পিলবার্গ এবং চিত্রনাট্য লিখেছেন স্টিভেন জাল্লিয়ান। জার্মান ব্যবসায়ী অস্কার শিল্ডারের জীবনী অবলম্বনে সিনেমাটি তৈরি করা হয়েছে। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময় প্রচুর পোলিশ ইহুদিদের ইহুদী গণহত্যা থেকে রক্ষা করেন।

casablanca

কাসাব্লাঙ্কা

১৯৪২ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন চলচ্চিত্র এটি। এর পরিচালনা করেছেন মাইকেল কার্টিজ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে মরোক্কোর ক্যাসাব্লাঙ্কা শহরে গড়ে উঠেছে এই চলচ্চিত্রের কাহিনী। ছবিটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র হিসেবে গণ্য করা হয়।

উইজার্ড অব অজ

এই চলচ্চিত্রটি ১৯৩৯ সালে মুক্তি পায়। এটি একটি মার্কিন সঙ্গীতধর্মী কাল্পনিক চলচ্চিত্র। মেট্রো- গোল্ডউইন- মেয়ার প্রযোজিত চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করেছেন ভিক্টর ফ্লেমিং, কিং ভিডর এবং নরম্যান টারাগ। টেকনিকালারের ব্যবহার, কাল্পনিক গল্পকথন, সঙ্গীতের সুর ও স্মরণীয় চরিত্রের জন্য চলচ্চিত্রটি উল্লেখযোগ্য। এটি মার্কিন জনপ্রিয় সংস্কৃতির দৃষ্টান্ত হয়ে ওঠে।

cinema

গন উইথ দ্য উইন্ড

এটি ১৯৩৯ সালে মুক্তিপ্রাপ্ত একটি আমেরিকান মহাকাব্যিক ঐতিহাসিক রোমান্স চলচ্চিত্র। সেলজনিক ইন্টারন্যাশনাল পিকচার্সের ডেভিড ও সেলজনিকের প্রযোজনায় চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ভিক্টর ফ্লেমিং।

লরেন্স অব অ্যারাবিয়া

লরেন্স অব অ্যারাবিয়া হলো ডেভিড লিন পরিচালিত ১৯৬২ সালের ব্রিটিশ মার্কিন মহাকাব্যিক নাট্য চলচ্চিত্র। এটি টি ই লরেন্সের জীবনের ঘটনা এবং সেভেন পিলার্স অব উইজডম বই অবলম্বনে নির্মিত। এটি বিশ্বব্যাপী চলচ্চিত্রের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ও প্রভাবশালী চলচ্চিত্র হিসেবে স্বীকৃত।

সেরা এই সিনেমাগুলোর মধ্যে কটি দেখা হয়েছে আপনার? না দেখলে দেখে ফেলুন অবসর সময়ে। 

এসবিএ/এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর