শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

দিনে ১০ ঘণ্টার বেশি ঘুমালে কী হয়? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১২:২২ পিএম

শেয়ার করুন:

দিনে ১০ ঘণ্টার বেশি ঘুমালে কী হয়? 

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত খাবারের পাশাপাশি পর্যাপ্ত ঘুমও বেশ জরুরি। ঠিকমতো ঘুম না হলে নানা শারীরিক সমস্যার ঝুঁকি থেকে যায়। মানসিক অস্থিরতা, ওজন বেড়ে যাওয়াসহ নানা রোগের কারণ ঘুমের ঘাটতি। তবে চিকিৎসকরা বলছেন, কম ঘুম যেমন ক্ষতিকর তেমনি বেশি ঘুমও ক্ষতির কারণ হতে পারে। 

অতিরিক্ত ঘুম ডেকে আনে বিপদ। সেটি ঘুমের ঘাটতির চেয়েও বেশি মারাত্মক হয়ে উঠতে পারে। দিনে ১০ ঘণ্টার বেশি ঘুমানোর কারণে কী কী শারীরিক সমস্যা হতে পারে? চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


sleeping

হৃদযন্ত্রের সমস্যা

বেশি ঘুমালে টানা অনেকটা সময় শুয়ে কাটাতে হয়। ফলে শারীরিক সুস্থতা বজায় রাখতে যেটুকু শরীরচর্চা প্রয়োজন তা আর করা হয় না। আর এই কারণে বাড়ে হার্টের সমস্যার আশঙ্কা। কেবল তাই নয়, অতিরিক্ত ঘুমের কারণে রক্ত চলাচলেও সমস্যা দেখা দিতে পারে। রক্তপ্রবাহ স্বাভাবিক না থাকলে হৃদরোগের ঝুঁকি থেকে যায়।

রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া


বিজ্ঞাপন


কোনো ব্যক্তি কেমনভাবে জীবনযাপন করছেন, তার ওপর নির্ভর করে তার রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার বিষয়টি। সারা দিনের খাওয়াদাওয়া, কাজ, শরীরচর্চা— সবকিছুর প্রভাব পড়ে ওই ব্যক্তির বিপাকহারের ওপর। দিনের বেশিরভাগ সময় যদি ঘুমিয়েই কাটে, সেক্ষেত্রে কোনো রুটিন ঠিকমতো মেনে চলা যায় না। ফলে রক্তে শর্করার মাত্রা ক্রমশ বাড়তে থাকে।

sleeping

প্রজনন ক্ষমতা কমে যাওয়া

দীর্ঘ সময় ঘুমালে শারীরিক সক্রিয়তা অনেকটাই কমে যায়। ফলে নারী ও পুরুষ উভয়েরই প্রজনন ক্ষমতায় প্রভাব পড়ে। শারীরিকভাবে সক্ষম না থাকলে, প্রজননে সাহায্যকারী হরমোনগুলির ভারসাম্যও নষ্ট হয়।

স্থূলতা

বেশি ঘুমের কারণে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। দিনের অধিকাংশ সময় ঘুমিয়ে থাকলে স্বাভাবিকভাবেই শরীরচর্চার অভ্যাসে ভাটা পড়ে। আর শরীরচর্চা না করলেই বাড়ে ওজন। 

একজন সুস্থ মানুষের দৈনিক ৭/৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এর কম ঘুমালে যেমন স্বাস্থ্যের ক্ষতি হয়, তেমনি অতিরিক্ত ঘুমালে নানা জটিলতা সৃষ্টি হয়। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর