শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাপড় থেকে চায়ের দাগ তোলার উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩১ মে ২০২৩, ০৬:২৮ পিএম

শেয়ার করুন:

কাপড় থেকে চায়ের দাগ তোলার উপায়

আড্ডা হোক কিংবা গুরুতর কোনো আলোচনা— বাঙালির বসার ঘর, অফিস ডেস্ক সবখানেই চা পান করা হয়। চায়ের কাপে ঝড় তুলতে গেলে অনেকসময় অসাবধানতাবশত হাত থেকে চা পড়ে ঘটতে পারে বিপত্তি। সমস্যা হলো, যে কাপড়ে চা পড়ে তার জেদি দাগ সহজে উঠতে চায় না। আর কাপড় যদি হয় সাদা, তবে তো কথাই নেই। 

ঘরোয়া কিছু উপায়ে কাপড় থেকে সহজে চায়ের দাগ তোলা যায়। চলুন এসম্পর্কে বিস্তারিত জেনে নিই- 


বিজ্ঞাপন


vinegar

ভিনেগার 

একটি গ্লাসে আধা কাপ পানি আর আধা কাপ ভিনেগার মিশিয়ে নিন। এরপর তা বোতলে রাখুন। সেই বোতলের পানি স্প্রে করে দিন চায়ের দাগ পড়া জায়গায়। ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এরপর আবার স্প্রে করুন। এরপর ধুয়ে দিন। দাগ চলে যাবে। 

গরম পানি  


বিজ্ঞাপন


সাদা কাপড় থেকে চায়ের দাগ তুলতে ভরসা রাখুন গরম পানিতে। যে জায়গায় কাপড়ে দাগ পড়েছে, তা টানটান করে ধরে রাখুন। এমনভাবে রাখুন যেন একটিও ভাঁজ না থাকে। এবার এতে সামান্য গরম পানি দিন। ১০ থেকে ১৫ সেকেন্ড এভাবে রেখে লিকুইড ডিটারজেন্ট দিন। ডিটারজেন্ট দাগের দুই প্রান্তে ভালো করে ঘষে দিন। দাগ হালকা হতে থাকবে। তারপর স্বাভাবিক তাপমাত্রার পানিতে ধুয়ে নিন। 

salt

লেবু ও লবণ

কাপড়ের যে অংশে দাগ লেগেছে, সেখানে পাতিলেবু লাগিয়ে রাখুন। এরপর সেখানে লবণ আর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। দাগ উঠে যাবে। কিংবা গরম পানিতে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। পোশাক কাচার সময় সেই পানি ব্যবহার করুন। 

বেকিং সোডা

চা ঢালতে গেলে অনেক সময়ই তা টেবিল ক্লথে পড়ে যায়। মোটা কাপড়ে দাগ সহজে যেতে চায় না। সেই সময় উপকারি বেকিং সোডা। বেকিং সোডা মিশিয়ে নিন পানির সঙ্গে। তারপর কাপড় সেভাবেই ঘণ্টা খানেক রেখে দিন। পরে ধুয়ে ফেলুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর