শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাঁত দিয়ে নখ কাটলে কী হয়? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০৫:৩৪ পিএম

শেয়ার করুন:

দাঁত দিয়ে নখ কাটলে কী হয়? 

যেসব অভ্যাস মানুষের শরীরের ক্ষতি করে তা বদ অভ্যাস বলেই পরিচিত। এমনই একটি পরিচিত বদ অভ্যাস হলো দাঁত দিয়ে নখ কাটা। ছোটবেলার এই কাজটি অনেকে বড় হলেও করে থাকেন। 

অভ্যাসে, অনভ্যাসে অনেকেই দাঁতে নখ কাটেন। এরপর থু করে সেই নখ ফেলে দেন। কেউ কেউ মানসিক উদ্বেগ ও চিন্তা দূর করতে এই অভ্যাসের বশবর্তী হয়ে পড়ে। কারণ যাই হোক, এই কাজটি কিন্তু মোটেও ঠিক নয়। 


বিজ্ঞাপন


nail

মুখ থেকে নখ ফেলে দিলেও এই অভ্যাস যথেষ্ট ক্ষতি করে। কেন এই অভ্যাসটি ক্ষতিকর, চলুন জেনে নিই- 

দাঁতে নখ কাটলে নখ ও আঙুলের ডগায় থাকা ময়লা ঢুকে যায় মুখে ও শরীরে। ফলে অসুস্থ হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। মনে রাখবেন, হাত যতই ধুয়ে থাকুন না কেন, আঙুলে ময়লা থাকবেই। এই ময়লা দেহে প্রবেশ করলে রোগ প্রতিরোধ ক্ষমতাও ভেঙে পড়ে। 

নখ খাওয়ার অভ্যাস থাকলে আঙুল তথা নখ সংক্রমিত হয়। এতে নখকুনি-সহ অন্যান্য ত্বকের সমস্যা দেখা দেয়।আবার অনেকের আঙুলে কড়া থাকে। নখ খাওয়ার অভ্যাস থাকলে সেই জীবাণু ছড়িয়ে পড়ে অন্য নখেও। 


বিজ্ঞাপন


nail

এই বাজে অভ্যাসের কারণে ক্ষতি হয় দাঁতেরও। উঠে যায় দাঁতের এনামেল। সংক্রমিত হয় মাড়ির অংশও। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাসের কারণে মুখে, নিঃশ্বাসে দুর্গন্ধ বা হ্যালিটোসিসও হতে পারে। 

দাঁতে নখ কাটলে নষ্ট হয়ে যায় নখের আকারও। ফলে নখ দেখতে মোটেও সুদৃশ্য লাগে না। এই অভ্যাস থাকলে বিষক্রিয়ার আশঙ্কা থেকে যায়। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর