বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

তিরিশেই ত্বকে বলিরেখা, আপনার ভুলে নয়তো? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২৩, ১২:৫২ এএম

শেয়ার করুন:

তিরিশেই ত্বকে বলিরেখা, আপনার ভুলে নয়তো? 

অনেকেরই অল্প বয়সে মুখে বলিরেখা পড়তে শুরু করেছে। কপালের চামড়াতেও ভাঁজ পড়ে যেতে দেখা যাচ্ছে। এ সবই বয়সের ছাপের লক্ষণ। কিন্তু এত কম বয়সে কেন হচ্ছে? তার মানে কি ত্বকের বয়স আগে হয়ে যাচ্ছে?

এমন নাও হতে পারে। আপনার চামড়া কুঁচকে যাওয়ার কারণ হতে পারে একেবারে অন্য কিছু। কয়েকটি অভ্যাসের কারণে খুব কম বয়সেই বলিরেখা পড়তে শুরু করে কারও কারও ত্বকে।


বিজ্ঞাপন


ত্বকের যত্ন নেওয়ার পদ্ধতিতে কোনও ভুল আছে কি না, তা আগে দেখে নেওয়া জরুরি। আর তার সঙ্গেই জেনে নিন, কোন কোন ভুলে কম বয়সে ত্বকে দাগ পড়ে যেতে পারে।

১. মেকআপ করা ও তোলার পদ্ধতিতে অনেক সময়েই গোলমাল থাকে। যেমন চোখ প্রায় কপালে তুলে কাজল পরা, মাস্কারা বা আইলাইনার লাগানোর অভ্যাস রয়েছে অনেকের। তার জেরে কপালের চামড়া কুঁচকে যায় বহু ক্ষেত্রে। মেকআপ তোলার সময়েও অনেকে আবার এমন কাজ করে থাকেন।

২. কেউ কেউ আবার রোদচশমা ব্যবহার করেন না। এ দিকে, রোদে বেরোলেই চোখ বন্ধ হয়ে আসে। বেশি আলোয় তাকাতে হলে চোখ পিটপিট করেন। এতেও সমস্যা বাড়ে। কথায় কথায় চোখ কুঁচকে গেল মুখের ত্বকে ভাঁজ পড়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

skin care৩. যেকোনো কথায় ভুরু কুঁচকে যায়? অথবা নাক-মুখ কুঁচকে হাসার অভ্যাস রয়েছে? এ সবের জেরেও ভাঁজ পড়ে ত্বকে। বিশেষ করে কপাল এবং মুখের চারপাশে দাগ পড়ে যেতে পারে খুব কম বয়সে।


বিজ্ঞাপন


৪. রোদে বেরোনোর আগে সানস্ক্রিন লাগাতে ভুলে যান অনেকেই। ফলে ত্বকে সরাসরি ইউভি রশ্মির প্রভাব পড়ে। ত্বকে বলিলেখাও দেখা যায় সময়ের আগেই।

৫. অতিরিক্ত ধূমপান ও মদ্যপানের প্রভাবও পড়ে ত্বকের উপর। এই অভ্যাসের ফলে ত্বকে রক্ত সঞ্চালন ব্যাহত হয়, নমনীয়তা কমে ‌যায়। ত্বকে বলিরেখা দেখা যায়।

৬. রাত জেগে ওয়েব সিরিজ় দেখার অভ্যাস অনেকেরই আছে। অনিদ্রার কারণে কোলাজেন উৎপাদনের হার কমে যায়। কোলাজেন উৎপাদনের হার যত কমবে ততই বলিরেখা স্পষ্ট হবে।

৭. শরীরে ভিটামিনের অভাব হলে ত্বকেও তার প্রভাব পড়ে। তাই ডায়েটে বেশি মাত্রায় ভিটামিন রাখার বিষয়ে সচেতন হতে হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর