রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

গ্যাস ও বুক জ্বালাপোড়া থেকে বাঁচার ৩ ঘরোয়া উপায় 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০২:২২ পিএম

শেয়ার করুন:

গ্যাস ও বুক জ্বালাপোড়া থেকে বাঁচার ৩ ঘরোয়া উপায় 

বর্তমানে হজমের সমস্যা খুবই সাধারণ বিষয়। খাদ্যাভ্যাসের অনিয়ম, ভাজাপোড়া খাবার খাওয়া ইত্যাদি কারণে গ্যাসের সমস্যা বেড়ে যায়। সঙ্গে দেখা দেয় বুকে জ্বালাপোড়া। গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচতে ক্রমশ অ্যান্টাসিড খাওয়ার প্রবণতা বাড়ছে। 

আমাদের ঘরেই এমন কিছু উপাদান রয়েছে যা প্রাকৃতিক অ্যান্টাসিডের কাজ করে। এগুলো সম্পর্কে চলুন জেনে নিই-


বিজ্ঞাপন


tea

দারুচিনি 

রান্নাঘরে থাকা এই মসলাটি গ্যাসের সমস্যা কমাতে সাহায্য করে। এক কাপ পানিতে আধা চা চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে নিন। কয়েক মিনিট এই মিশ্রণ ফুটিয়ে নিন। দিনে দুই থেকে তিনবার এই পানীয় পান করুন। দারুচিনি প্রাকৃতিক অ্যান্টাসিড হিসেবে কাজ করে।

ginger


বিজ্ঞাপন


আদা 

দারুচিনির মতো এই মসলাটিও পেটে গ্যাস জমতে দেয় না। গ্যাস্ট্রিকের ব্যথা থেকেও মুক্তি দেয় আদা। খাবার খাওয়ার পর এক টুকরো আদা মুখে নিয়ে চিবিয়ে রস খান। উপকার পাবেন। অনেকে সরাসরি আদা খেতে পারেন না। তারা রান্নায় বেশি আদা ব্যবহার করতে পারেন। 

mint tea

পুদিনাপাতা 

পুদিনাপাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্টস। গ্যাস ও বদহজম এড়াতে পুদিনাপাতার রস বা পাতা চিবিয়ে খান। খাওয়ার পর এক কাপ পুদিনাপাতার চা খাওয়ার অভ্যাস করতে পারলে পেটের সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব। খুব সহজেই এই চা বানানো যায়। ৬-৭টি টাটকা পুদিনাপাতা গরম জলে ফুটিয়ে নিন। ব্যাস, পুদিনা-চা তৈরি। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর