শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

মুখ ধোয়ার সময় এসব ভুল করলেই বিপদ! 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ১২:১৪ পিএম

শেয়ার করুন:

মুখ ধোয়ার সময় এসব ভুল করলেই বিপদ! 

পরিষ্কার পরিচ্ছন্নের একটি গুরুত্বপূর্ণ অংশ মুখ ধোয়া। অনেকে ভাবেন এ আর এমন কি কাজ। ফেসওয়াশ আর পানি দিয়ে মুখ ধুয়ে ফেললেই হলো। আসলে আমরা সবাই নিয়মিত মুখ ধুলেও ঠিক কীভাবে মুখ ধোওয়া উচিত তা অনেকে জানেন না। 

সঠিক পদ্ধতি মেনে মুখ না ধুলে মারাত্মক ক্ষতি হতে পারে। মুখ ধোয়ার সময় আমরা কিছু ভুল করি। এগুলো এড়িয়ে চলা উচিত- 


বিজ্ঞাপন


face

এক এক দিন এক এক রকমের ফেসওয়াশ ব্যবহার 

বাজারে বিভিন্ন ফেসওয়াশ পাওয়া যায়। মুখ ধোয়ার ক্ষেত্রে অনেকেই মুখের ধরন না বুঝেই ফেসওয়াশ ব্যবহার করেন। ত্বক তৈলাক্ত বা শুষ্ক তা না জেনে ফেসওয়াশ ব্যবহার করা উচিত নয়। অনেকে আবার একেক দিন একেক ফেসওয়াশ ব্যবহার করেন। এভাবে অজান্তেই ত্বকের ক্ষতি করছেন। নিজের ত্বকের প্রকৃতি জানুন। সেই অনুযায়ী উপযুক্ত ফেসওয়াশ নির্বাচন করুন। 

face


বিজ্ঞাপন


নোংরা হাত বা তোয়ালে ব্যবহার 

মুখ ধোয়ার আগে হাত পরিষ্কার করা জরুরি। কারণ হাতে থাকা জীবাণু ত্বকের ক্ষতি করতে পারে। এছাড়াও মুখ মোছার জন্য নোংরা তোয়ালে ব্যবহার করলে ত্বকে ব্যাকটেরিয়া ও ময়লা জমা হতে পারে। যা পরবর্তীতে ব্রণ এবং অন্যান্য সংক্রমণের কারণ হতে পারে। তাই ভালো করে হাত ধুয়ে তবেই মুখে হাত দিন। মুখ মোছার জন্য পরিষ্কার তোয়ালে বা ফ্রেশ টিস্যু ব্যবহার করতে ভুলবেন না।

wipe

ওয়েট ওয়াইপস 

অনেকেই দ্রুত মুখ পরিষ্কার করতে ভেজা ওয়াইপস ব্যবহার করে থাকেন। অনেকে আবার মেকআপ তুলতেও এটি ব্যবহার করে থাকেন। ওয়েট ওয়াইপসে প্রিজারভেটিভ, সুগন্ধি এবং সারফ্যাক্ট্যান্টের মতো রাসায়নিক থাকে। যার ফলে ত্বকের নানা সমস্যা হওয়ার আশঙ্কা বাড়ে। এমন জিনিস ব্যবহার করলে ত্বকে জ্বালাও হতে পারে। তাই ওয়েট টিস্যু বা ভেজা ওয়াইপস ব্যবহার না করাই ভালো। 

face

স্ক্রাবারের ব্যবহার 

স্ক্রাবার দিয়ে খুব জোরে জোরে মুখ ঘষলে ত্বকে জ্বালা সৃষ্টি হয়। এতে ত্বক লাল হয়ে যেতে পারে। তাই মুখ ধোওয়ার সময় হাতের তালু বা আঙুলের ডগা দিয়ে আলতো করে, বৃত্তাকার গতিতে মুখে স্ক্রাব করা উচিত। মনে রাখবেন, বেশি মাত্রায় স্ক্রাব করলে হীতে বিপরীত হতে পারে। গবেষণা অনুযায়ী, ঘন ঘন মুখে স্ক্রাব করলে ত্বকে জ্বালা এবং ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সপ্তাহে এক বা দু’বারের বেশি স্ক্রাব করা উচিত নয়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর