বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডায়াবেটিসে আক্রান্ত? শর্করা নিয়ন্ত্রণে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০২৩, ০১:০১ পিএম

শেয়ার করুন:

ডায়াবেটিসে আক্রান্ত? শর্করা নিয়ন্ত্রণে যা খাবেন

একটি বিপাকীয় স্বাস্থ্য সমস্যা ডায়াবেটিস। এটি হলে দেহের ইনসুলিন নামক হরমোন নিজের কাজ ঠিকমতো করে না। ফলে বাড়তে থাকে রক্তে শর্করার পরিমাণ। তার থেকেই তৈরি হয় একাধিক জটিলতা। বলা হয়, ডায়াবেটিস হলে মাথার চুল থেকে পায়ের নখ অব্দি ক্ষতিগ্রস্ত হয়। অর্থাৎ এই রোগের কবল থেকে রক্ষা পায় না দেহের কোনো অংশ। 

আমাদের ঘরে থাকা কিছু খাবার খেলেই সুগার বাড়ার আশঙ্কা অনেকটা কমে। এসব খাবার সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নিই- 


বিজ্ঞাপন


shak

সবুজ শাক

বাজারে সবসময়ই কোনো না কোনো শাক পাওয়া যায়। শাক হলো ডায়াবেটিসের মহৌষধ। এতে ক্যালোরির পরিমাণ থাকে একদম নামমাত্র। শাকে থাকে ভিটামিন, খনিজ ও অ্যান্টি অক্সিডেন্ট। এতে থাকা ফাইবার ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই নিয়মিত শাক খান। 

ডিম 


বিজ্ঞাপন


কম দামে একটি পুষ্টিকর খাবার ডিম। এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারি। হেলথলাইনে প্রকাশিত খবর অনুযায়ী, নিয়মিত ডিম খেলে দেহের খারাপ এলডিএল কোলেস্টেরল কমে এবং ভালো কোলেস্টেরল এইচডিএল বাড়ে। এছাড়া এটি ইনসুলিনের সেনসিটিভিটি বাড়ায়। তাই সুগারের মাত্রা থাকে নিয়ন্ত্রণে। 

cia seeds

চিয়া সিডস 

পুরো বিশ্বেই বর্তমানে চিয়া সিডস নিয়ে হইচই পড়ে গেছে। একাধিক গুণ সম্পন্ন এই বীজ রক্তে শর্করার মাত্রা কমাতেও পারে। এতে রয়েছে প্রচুর ফাইবার যা সুগার কমাতে উপকারি ভূমিকা রাখে। বিশেষজ্ঞদের মতে, চিয়া বীজে রয়েছে ভিসকোয়াস ফাইবার। এই ফাইবারের অনেক গুণ। গবেষণা অনুযায়ী, এই বিশেষ ধরনের ফাইবার ব্লাড সুগার কমাতেও সক্ষম। নিয়মিত চিয়া বীজ খেলে ওজনও কমে। আর ওজন কমলে পরোক্ষভাবে রক্তে শর্করাও নিয়ন্ত্রণে থাকে।

বাদাম 

ডায়াবেটিস রোগীদের জন্য বাদাম উপকারি খাবার। গবেষণায় দেখা গেছে, নিয়মিত কাঠবাদাম, আখরোট খেলে ৩ মাসের গড় সুগার বা এইচবিএ১সি কমে। এমনকি এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হার্টও ভালো রাখে। তাই ডায়াবেটিস রোগীরা বিকেলের নাশতায় এক মুঠ বাদাম রাখতে পারেন। তবে অতিরিক্ত বাদাম খাওয়া যাবে না। এতে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। 

সুস্থ থাকতে সঠিক খাদ্য খাওয়া জরুরি। তাই খাদ্যতালিকায় রাখুন এসব খাবার। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর