বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

কেবল ফুসফুস নয়, মেরুদণ্ডেরও ক্ষতি করে ধূমপান

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ মে ২০২৩, ১১:৩৮ এএম

শেয়ার করুন:

কেবল ফুসফুস নয়, মেরুদণ্ডেরও ক্ষতি করে ধূমপান

ধূমপান শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর একটি কাজ। ধূমপান বেশি করুন কিংবা কম— এর প্রভাব শরীরে পড়বেই। মাত্রাতিরিক্ত ধূমপান করলে ফুসফুস ও শ্বাসকষ্টজনিত সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। তবে বেশিরভাগ ধূমপায়ীই জানেন না যে এই নিকোটিন মেরুদণ্ডের জন্যও যথেষ্ট ক্ষতিকর। সাম্প্রতিক গবেষণা এমনটাই জানাচ্ছে।  

ধূমপানের সঙ্গে ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজিজ’ সম্পর্কিত এই গবেষণাটি প্রকাশিত হয়েছে ‘ব্রেন অ্যান্ড স্পাইন জার্নাল’ এ। গবেষণায় বলা হয়েছে, এটি মেরুদণ্ডের খুবই পরিচিত একটি রোগ। ধূমপানের সঙ্গে মেরুদণ্ডে স্টেনোসিস নামক রোগের যোগসূত্র রয়েছে।  


বিজ্ঞাপন


pain

একই গবেষণা মতে, ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজিজ’-এ আক্রান্ত হওয়ার পিছনে নিকোটিনের মতো যৌগের প্রত্যক্ষ এবং পরোক্ষ যোগ রয়েছে। মেরুদণ্ডে থাকা বিশেষ কিছু টিস্যু এবং জিন ক্ষতিগ্রস্ত হয় সিগারেটের মধ্যে থাকা নিকোটিনের জন্য। এছাড়াও ক্যাডমিয়াম, নিকেল ও ক্রোমিয়ামের মতো যৌগগুলোও মেরুদণ্ডের ক্ষতির জন্য দায়ী।

কেবল ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজিজ’ নয়, আগে থেকে মেরুদণ্ডে কোনো চোট বা আঘাত লেগে থাকলে নিকোটিনের প্রভাবে তা আরও গুরুতর আকার ধারণ করতে পারে। 

smoking


বিজ্ঞাপন


‘দ্য ন্যাশনাল স্পাইন হেলথ ফাউন্ডেশন’-এর মত অনুযায়ী, শুধু মেরুদণ্ড নয়, হাড়ের স্বাস্থ্যের অবনতির জন্যও ধূমপান দায়ী। দীর্ঘদিন ধূমপানের অভ্যাস পরবর্তী কালে অস্টিয়োপোরোসিসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি করে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর