সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ত্বকের জেল্লা ধরে রাখতে মানুন এই বিশেষ রুটিন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৩, ০২:৩২ পিএম

শেয়ার করুন:

ত্বকের জেল্লা ধরে রাখতে মানুন এই বিশেষ রুটিন

ত্বক ভালো রাখার জন্য কিছু পরামর্শ মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। মুখের জেল্লা ধরে রাখতে অতিরিক্ত স্কিনকেয়ার প্রোডাক্টের প্রয়োজন নেই। বরং অতিরিক্ত পণ্য ব্যবহারে ত্বকের ক্ষতিও হতে পারে। 

বিশেষজ্ঞরা বাড়িতে ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দেন। কিন্তু কীভাবে তা করবেন? কী কী নিয়ম মেনে চলতে হবে? চলুন জেনে নেওয়া যাক- 


বিজ্ঞাপন


skin

দিনে দুবার মানুন এই রুটিন 

মুখের জেল্লা ধরে রাখতে সাধারণ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। ত্বকের যত্নও নেওয়া জরুরি। দিনে দুবার এই রুটিনটি ফলো করুন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে এই স্কিনকেয়ার রুটিন ফলো করা উচিত-

ক্লিনজিং
টোনিং
ময়েশ্চারাইজিং


বিজ্ঞাপন


skin

মুখ পরিষ্কার করুন

সকালে ঘুম থেকে উঠে মুখ পরিষ্কার করুন। একই নিয়মে রাতে শুতে যাওয়ার আগেও প্রয়োজন মুখ ক্লিনজিং করা। এক্ষেত্রে সঠিক ফেসওয়াশ বেছে নিন। ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ বেছে নেওয়া উচিত। ভালো করে মুখে ফেসওয়াশ লাগান। হাতের চাপে সামান্য ঘষে নিন। এরপর মুখ ধুয়ে ফেলুন।

রাতে শুতে যাওয়ার আগেও একই কাজ করুন। মেকআপ করা থাকলে প্রথমে মেকআপ তুলে নিন। তারপর মুখে ক্লিনজার লাগিয়ে পরিষ্কার করে নিন। ধুলো, ময়লা দূর হয়ে প্রাকৃতিক জেল্লা বেরিয়ে আসবে।

skin

এই জিনিসটি ভোলা চলবে না 

মুখের পিএইচ-এর মাত্রা ঠিক রাখা প্রয়োজন। পিএইচ-এর মাত্রা ভারসাম্য হারালেই ত্বকের নানা সমস্যা শুরু হয়। ত্বক খুব শুষ্ক হয়ে যায়। নাহয় হঠাৎই আপনার মুখ তৈলাক্ত হয়ে উঠতে পারে।

টোনার ব্যবহার করলে মুখের পিএইচ-এর ভারসাম্য ঠিক থাকে। ত্বকের আর্দ্রতা ঠিক থাকে এবং টানটান ভাব বজায় থাকে। একটি কটন প্যাডে পরিমাণমতো টোনার নিন। মুখে ভালো করে লাগান। ক্লিনজিং করে তারপরই টোনার ব্যবহার করবেন। 

skin

গরমকাল বলে কি এটি বাদ দিতে হবে?

শীতকালে প্রত্যেকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন। বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকায় ত্বকের যত্নে এটি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। গরমকালেও কিন্তু ময়েশ্চারাইজার প্রয়োজন। ক্রিম বেসড ময়েশ্চারাইজারের পরিবর্তে জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করুন। উপকার পাবেন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর