শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্যায়াম ছাড়াই ওজন কমানোর ট্রিক্স 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ০৯:৩৪ এএম

শেয়ার করুন:

ব্যায়াম ছাড়াই ওজন কমানোর ট্রিক্স 

দেহের বাড়তি ওজন নিয়ে চিন্তায় থাকেন না এমন মানুষের সংখ্যা নেহাত হাতেগোনা। তার যথেষ্ট কারণও রয়েছে। অসংখ্য স্বাস্থ্য সমস্যার মূলে রয়েছে এই ওজন। স্বাস্থ্যকর খাবার গ্রহণ এবং সুন্দর জীবনযাপনের অভ্যাস থাকলে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। 

দেহের বাড়তি মেদ কমাতে নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। তারপরও কর্মব্যস্ত জীবনে সবার সময় হয় না শরীরচর্চার। কম ব্যায়াম করে কিংবা ব্যায়াম না করেও কি ওজন কমাতে চান? তাহলে আপনাকে মানতে হবে নির্দিষ্ট কিছু ট্রিক্স। কী সেগুলো? চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


chewing

চিবিয়ে খান 

দ্রুত গিলে না ফেলে ধীরে ধীরে চিবিয়ে খাবার খান। কেননা সহজে ওজন কমাতে গেলে খাবার চিবিয়ে খাওয়া খুবই প্রয়োজনীয়। অনেকক্ষণ ধরে চিবিয়ে খেলে খিদে কম হয়। খাবার হজমের ক্ষেত্রেও এটি বেশ জরুরি। 

সকালের নাশতা 


বিজ্ঞাপন


ওজন কমানো মানে না খেয়ে থাকা নয়। বিশেষত সকালের নাশতা কিছুতেই এড়িয়ে যাওয়া যাবে না। সকালে যতটা পারা যায় ভারী খাবার গ্রহণ করুন। এতে সহজে ওজন কমে। দুপুরে তুলনামূলক কম খান। রাতে খেতে হবে নামমাত্র। সকালের নাশতায় যেন প্রচুর পরিমাণে প্রোটিন জাতীয় খাবার থাকে সেদিকে খেয়াল রাখুন। 

food

ফাস্ট ফুড থেকে দূরে 

ওজন কমাতে চাইলে খাবার তালিকা থেকে ভাজাপোড়া আর ফাস্ট ফুড বাদ দিন। অন্তত সপ্তাহে একদিন বাদে বাকি ছয় দিন এমন খাবার এড়িয়ে চলুন। 

পরিমিত পানি 

ওজন কমাতে পরিমিত পানি পানের অভ্যাস করতে হবে। দৈনিক অন্তত আড়াই থেকে ৩ লিটার পানি পান করুন। পানি পানে মেটাবলিজম বাড়ে। 

walking

হাঁটতে হবে 

ব্যায়াম না করুন, ওজন কমাতে হাঁটতেই হবে। ঘুম থেকে উঠে বা ঘুমাতে যাওয়ার আগে রোজ ৪৫ মিনিট বাধ্যতামূলকভাবে হাঁটতে হবে। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর