গরমে ত্বকের জৌলুস ধরে রাখতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ০১:৫২ পিএম
গরমে ত্বকের জৌলুস ধরে রাখতে করণীয়

আবহাওয়া এই গরম তো এই ঠান্ডা। গরম না পড়তেই দেখা দিয়েছে ত্বকের নানা সমস্যা। বর্তমানে র‍্যাশ বের হওয়া, ত্বক লালচে হয়ে যাওয়ার সমস্যা বেশি দেখা যাচ্ছে। ত্বকের সামগ্রিক সুস্থতায় ত্বকের যত্ন নেওয়া জরুরি। 

যাদের ত্বক অত্যন্ত স্পর্শকাতর, তাদের গরমে বেশি সতর্ক থাকা জরুরি। কেননা তাপ ও ঘামের কারণেই ত্বকের সমস্যা অনেকটা বেড়ে যায়। ত্বক ভালো রাখতে কিছু বিষয়ে নজর দেওয়া জরুরি। সেগুলো কী? চলুন জেনে নিই- 

alovera

অ্যালোভেরা 

ত্বক মসৃণ রাখতে সাহায্য করে অ্যালোভেরা। এটি অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখে। অ্যালোভেরা ব্যবহারে ত্বক শীতল থাকে। চাইলে সানস্ক্রিন লোশন বা ময়শ্চরাইজার সিরামের সঙ্গেও এটি মিশিয়ে ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল ব্যবহারে উপকার পাবেন। 

gel

শাওয়ার জেল 

অনেকেই গরমের সময় একাধিকবার গোসল করেন। কিন্তু গোসলের সময় বার বার সাবান ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সাবানের বদলে ব্যবহার করতে বিশেষ তরল সাবান বা শাওয়ার জেল। এটি ত্বক থেকে ময়লা ও তৈলাক্ত পদার্থ দূর করে। পাশাপাশি ছড়ায় সুগন্ধও। 

oil

জোজোবা তেল 

গরমকালে জোজোবা তেল ও ভিটামিন ই সমৃদ্ধ ময়েশ্চরাইজার ব্যবহার করুন। এতে ত্বক ভালো থাকবে। গরমকালে আর্দ্রতা এমনিতেই বেশি থাকে। তাই এই সময়ে হাল্কা ময়েশ্চরাইজার ব্যবহার করা ভাল। ফলের নির্যাস সমৃদ্ধ ময়েশ্চারাইজার ত্বকের যত্নে বেশ কার্যকরী হতে পারে।

এনএম