ডায়াবেটিস কমাবে পরিচিত ‘এই পাতা’

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ০৯:১৩ এএম
ডায়াবেটিস কমাবে পরিচিত ‘এই পাতা’

বর্তমানে প্রায় ঘরেই শোনা যায় ডায়াবেটিসের কথা। রোগটি নিয়ন্ত্রণে অনেকেই নিয়মিত ওষুধ বা ইনসুলিন গ্রহণ করতে বাধ্য হন। আমাদের চারপাশে এমন কিছু উপাদান রয়েছে যা এই স্বাস্থ্য সমস্যা সমাধানে উপকারি ভূমিকা রাখতে পারে। 

তুলসি পাতার নাম নিশ্চয়ই শুনেছেন। এর পুষ্টিগুণ শরীরের বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়। তাই যুগ যুগ ধরে চিকিৎসাশাস্ত্রে এটি ব্যবহৃত হয়ে আসছে। বিশেষত আয়ুর্বেদ চিকিৎসায় তুলসি পাতার ব্যবহার প্রচুর। সম্প্রতি জানা গেছে, এই পাতা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করতে পারে। 

tulshi

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েক জনের ওপর একটি সমীক্ষা চালানো হয়। টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত এসব ব্যক্তিদের কয়েক জনকে নিয়মিত ২৫০ মিলিগ্রাম করে তুলসির বড়ি খেতে বলা হয়েছিল। ৯০ দিন ধরে এই সমীক্ষা চলে।

এই সমীক্ষায় দেখা যায়, যেসব ব্যক্তিরা তুলসি খেয়েছিলেন, তাদের রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রিত আছে। সমীক্ষা চলাকালীন সময়ে তারা ইনসুলিন নেননি কিংবা চিকিৎসকের দেওয়া ওষুধও খাননি। কেবল তুলসি খেয়েই ভালো আছেন। তাই অনেক চিকিৎসকের মতে, তুলসি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারে। 

tulshi

কথা হচ্ছে ডায়াবেটিস নিয়ন্ত্রণে কীভাবে খাবেন এই পাতা? চলুন জেনে নিই-   

তুলসি চা বানিয়ে খেতে পারেন। সকালে ঘুম থেকে উঠে গরম পানিতে কয়েকটি তুলসি পাতা জ্বাল দিয়ে এই চা তৈরি করে খেতে পারেন। আবার রাতে এক গ্লাস পানিতে কয়েকটি তুলসি পাতা ভিজিয়ে রেখে সকালে খালি পেটে সেই পানি খেলে অনেক উপকার পাবেন। এছাড়া যেকোনো রান্নায় তুলসি পাতা ব্যবহার করতে পারেন। 

tulsi

তবে মনে রাখবেন, যারা ডায়াবেটিসের ওষুধ খান, তারা চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ বাদ দেবেন না। বা তুলসি পাতা খাবেন না। এতে সমস্যা হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিয়েই তবে তুলসি পাতা খান। 

এনএম