শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

চুলে প্রতিদিন শ্যাম্পু করা কি ভালো?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ১২:০১ এএম

শেয়ার করুন:

চুলে প্রতিদিন শ্যাম্পু করা কি ভালো?

চুলের যত্নে অনেকেই প্রতিদিন শ্যাম্পু করেন। এদের অনেকেই জানেন না চুলে প্রতিদিন শ্যাম্পু করা ভালো না কি মন্দ। 

গরমে চুল ঘেমে আঠা-আঠা হয়ে যাওয়ার পরেও আমরা অনেক সময়ে শ্যাম্পু করতে ভয় পাই। কেননা, আমাদের অনেকেরই ধারণা প্রতিদিন শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক আর্দ্রতা যদি হারিয়ে যেতে শুরু করে। চুল রুক্ষ হয়ে যেতে পারে।


বিজ্ঞাপন


রূপ চর্চা ও পুষ্টি বিজ্ঞানীদের মতে,  প্রতিদিন শ্যাম্পু করা যেতে পারে। তবে কিছু নির্দিষ্ট শর্তও আছে। যদি নির্দিষ্ট কিছু সমস্যার মধ্য়ে আপনি পড়েন, তবে চুল ভালো রাখতে প্রতিদিন শ্যাম্পু করা যেতে পারে।

SHAMPOকোন ক্ষেত্রে প্রতিদিন শ্যাম্পু করা যায়?

শহরে দূষণের মাত্রা অনেক। দূষণের কারণে চুল রুক্ষ এবং শুষ্ক হয়ে ওঠে। চুলের প্রাকৃতিক জেল্লা চলে যায়। তাই দূষণের নেতিবাচক প্রভাব থেকে চুলকে রক্ষা করার জন্যে আপনি প্রতিদিন শ্যাম্পু করতে পারেন বলে জানান ত্বক বিশেষজ্ঞরা।

আপনার স্ক্যাল্প যদি খুবই তৈলাক্ত হয়, তবে আপনার স্ক্যাল্পের তেলের মাত্রা ঠিক রাখার জন্যে আপনি প্রতিদিন শ্যাম্পু করতে পারেন। হরমোনের ভারসাম্যহীনতার কারণে কিন্তু এরকম হতে পারে।


বিজ্ঞাপন


তবে চুলে ময়লা না জমলে প্রতিদিন শ্যাম্পু করা উচিত নয়। সপ্তাহের সাতদিনকে দুই ভাগে ভাগ করে নিন। সপ্তাহের ৩ দিন একটি এসএলএস বেসড শ্যাম্পু ব্যবহার করুন। এটি আপনার স্ক্যাল্পের ধুলা-ময়লা পরিষ্কার করবে। অন্যান্য দিন মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। বেবি শ্যাম্পু কিংবা এসএলএস ফ্রি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর