শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

শিশুদেরও হতে পারে ডায়াবেটিস, জানুন লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০৯:১৮ পিএম

শেয়ার করুন:

শিশুদেরও হতে পারে ডায়াবেটিস, জানুন লক্ষণ

বড়দের মতো শিশুদেরও ডায়াবেটিস হতে পারে। বয়স্কদের ডায়াবেটিসের লক্ষণ দেখা দিলেও ছোটদের তেমন লক্ষণ দেখা যায় না। তাই আগেভাগেই সতর্ক হতে হবে। জানুন কোন কোন লক্ষণে বুঝবেন আপনার শিশু ডায়াবেটিসে আক্রান্ত।  

টাইপ ওয়ান ডায়াবেটিস একটি অটোইমিউন রোগ। এ ক্ষেত্রে অগ্ন্যাশয় থেকে বিটা কোষ নষ্ট হয়ে যায়। ফলে শিশুর শরীরে ইনসুলিন তৈরিই হয় না। টাইপ ওয়ান ডায়াবেটিসে সব ক্ষেত্রেই বাইরে থেকে ইনসুলিন ইনজেক্ট করতে হয় শিশুর শরীরে।


বিজ্ঞাপন


শিশুদের ডায়াবেটিসের লক্ষণ 

অতিরিক্ত ওজন হ্রাস, খাওয়ার পরেও সঠিক ওজন না হওয়া, বার বার মূত্রত্যাগ, অতিরিক্ত খিদে, তৃষ্ণা বেড়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। পাশাপাশি খিটখিটে হয়ে যাওয়া। ইত্যাদির মতো সমস্যাও দেখা দিতে পারে। পেট ব্যথা শ্বাসকষ্টের মতো সমস্যাও দেখা দিতে পারে শিশুর মধ্যে।

সচেতনতার অভাবে ছোটদের মধ্যে ডায়াবেটিস ধরা পড়তেই অনেক দেরি হয়ে যায়। উপসর্গগুলো খুব সাধারণ হওয়ার কারণে চিকিৎসক বা অভিভাবকরা কেউ বুঝতেই পারেন না শিশুটি ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে।

২ থেকে ১০ বা ১২ বছরের শিশুরা এই রোগে আক্রান্ত হয়। এটি মূলত জেনেটিক কারণে হয়ে থাকে।


বিজ্ঞাপন


ইনসুলিনের ঘাটটিতে কী কী হতে পারে। কিটোনবডি তৈরি হতে পারে। ডিহাইড্রেশন হতে পারে।

childমিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার খেলেই ডায়াবেটিস হবে এই ধারনা ভুল। জেনেটিক কারণে ছোটরা ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে। তবে ডায়াবেটিস ধরা পড়লে চকোলেট, মিষ্টি ইত্যাদি বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে।

দুই ধরনের ডায়াবিটিসের ক্ষেত্রে সমাধান আলাদা। টাইপ ওয়ান ডায়াবিটিস আলাদা করে আটকানোর কোনও উপায় নেই। এই ডায়াবেটিসের চিকিৎসায় কেবল ইনসুলিনই ভরসা। সময়মতো চিকিৎসা, ঠিকমতো ইনসুলিন প্রয়োগে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

অ্যাডোলোসেন অর্থাৎ ১০ থেকে ১৯ বছরের ছেলে-মেয়েদের মধ্যে দেখা দিতে পারে টাইপ-টু ডায়াবেটিস। মূলত স্থূলতা, পারিবারিক ইতিহাস টাইপ টু ডায়াবেটিসের অন্যতম কারণ।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর