বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

যে ৫ কারণে অধিকাংশ বিবাহ বিচ্ছেদ হয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০৩:০৩ পিএম

শেয়ার করুন:

যে ৫ কারণে অধিকাংশ বিবাহ বিচ্ছেদ হয়

বিয়ের সঙ্গে দুজন মানুষের অনেক আশা-ভরসা জড়িয়ে থাকে। সঙ্গীকে নিয়ে নতুন এক পথচলা শুরু হয় এই সম্পর্কটির মাধ্যমে। বিচ্ছেদের কথা ভেবে কেউ বিয়ে করেন না। তবুও একসঙ্গে পথ চলতে গিয়ে অনেক জটিল পরিস্থিতি তৈরি হয়। ফলে সঙ্গীর সঙ্গে দূরত্ব বাড়তে থাকে। আর যখন এই পরিস্থিতি অসহ্য হয়ে ওঠে তখন বিচ্ছেদের কথা ওঠে। 

বিচ্ছেদের পেছনে কেবল একটি কারণ থাকে এমনটা নয়। এর সঙ্গে অনেকগুলো কারণ জড়িয়ে আছে। মনোবিদের মতে বিচ্ছেদের পেছনে মূলত পাঁচটি কারণ রয়েছে। চলুন জেনে নিই বিস্তারিত- 


বিজ্ঞাপন


divorce

যোগাযোগ কমে যাওয়া

যেকোনো সম্পর্কেই যোগাযোগ একটি বড় বিষয়। সঙ্গীর সঙ্গে কথা বলা কমে যাওয়া সম্পর্কের ভাঙনের একটি বড় কারণ। সঙ্গীর সঙ্গে মনখুলে কথা বলতে না পারলে যোগাযোগের দূরত্ব বাড়ে। যা সম্পর্কের জন্য ক্ষতিকর। 

অবিশ্বাস সৃষ্টি হওয়া 


বিজ্ঞাপন


সম্পর্কের মূল ভিত্তির মধ্যে বিশ্বাস অন্যতম। এটি সম্পর্ক মজবুত করতে সাহায্য করে। সেই বিশ্বাসেই যদি চিড় ধরে যায়, তবে অবিশ্বাস বাসা বাঁধতে থকে। ধীরে ধীরে সম্পর্ক হয়ে যায় নড়বড়ে। আর তা থেকে সম্পর্কে ভাঙন ধরে। 

divorce

আর্থিক সমস্যা

অবিশ্বাস্য হলেও বিচ্ছেদের পেছনে অর্থ একটি বড় কারণ। আর্থিক কারণে অনেকসময় স্বামী-স্ত্রীর মধ্যে ঝামেলা সৃষ্টি হয়। এই ঝামেলা বড় বিবাদে পরিণত হয়। আর তার জের ধরেই হয় বিচ্ছেদ। 

নিজস্ব সময়ের অভাব 

নিয়মিত পরস্পরের সঙ্গে সময় কাটানো হয় না। দুজন দুজনের মতো কাজে ব্যস্ত থাকেন। এমনটা হলেও সম্পর্কের বাঁধন ধীরে ধীরে হালকা হতে থাকে। একসময় এই দূরত্বের কারণেই অনেকে বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়ে থাকেন। 

divorce

শারীরিক লাঞ্ছনা 

ভারতের অনেক মেয়েরাই বিয়ের পর শারীরিক লাঞ্ছনার শিকার হন। নানা কারণে স্বামীর হাতে লাঞ্ছনা সহ্য করতে হয়‌ তাদের। এটিও বিচ্ছেদের বড় কারণ।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর