শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

তরমুজের বীজ খেলে যেসব উপকার মেলে 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০১:২৭ পিএম

শেয়ার করুন:

তরমুজের বীজ খেলে যেসব উপকার মেলে 

বাজারে রাজত্ব চালাচ্ছে লাল-সবুজ তরমুজ। শরীরের পানিশূন্যতা দূর করার ক্ষেত্রে ফলটির তুলনা হয় না। তবে অনেকেই তরমুজ খাওয়ার সময় এর বীজ ফেলে দেন। এই কাজটি কিন্তু মোটেও ঠিক নয়। ফলের মতো তরমুজের বীজেরও রয়েছে অনেক উপকারিতা। 

watermelon


বিজ্ঞাপন


চলুন তরমুজের বীজের গুনাগুণ জেনে নিই- 

খনিজের উৎস

তরমুজের বীজ রোদে শুকিয়ে স্ন্যাকস হিসেবে খেতে পারেন। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের প্রতিবেদন অনুযায়ী, তরমুজের বীজে থাকা ম্যাগনেশিয়াম রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই বীজ খেলে ফসফরাস, সোডিয়াম, কপার, জিঙ্কও পাবেন।

আমিষের উৎস


বিজ্ঞাপন


প্রচুর পরিমাণ আমিষ পাওয়া যায় তরমুজের বীজে। সারাদিনে যে পরিমাণ আমিষ প্রয়োজন তার ৬০ শতাংশই মিলবে এক কাপ তরমুজের বীজে। এতে আর্গিনাইন নামক অ্যামাইনো অ্যাসিড পাবেন। উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমাতেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া গ্লুটামিক অ্যাসিড, লাইসিন নামক উপাদানও আছে তরমুজের বীজে। এগুলো শরীরের জন্য উপকারি।  

watermelon

ভিটামিন বি

দেহের জন্য ভিটামিন-বি একটি গুরুত্বপূর্ণ উপাদান। যেকোনো খাবার পরিপাক করতে এই ভিটামিন কাজ করে। শরীরে শক্তি জোগায়। তরমুজের বীজে রয়েছে এই ভিটামিন। 

চুলের যত্নে 

চুলের জন্য দারুণ কার্যকরী তরমুজের বীজ। এতে আছে প্রোটিন, আয়রন, ম্যাগনেসিয়াম ও কপারের মতো উপাদান। প্রোটিন চুলের বৃদ্ধি ঘটায়। ম্যাগনেসিয়াম চুলের আগা ফাটা ও ভেঙে পড়া রোধ করে। এটি কপার মেলানিন উৎপাদন করে, যাতে চুল হয় রেশমি কোমল।

watermelon

পুরুষের প্রজনন ক্ষমতা 

পুরুষের প্রজনন সিস্টেমের জন্য জিংক খুবই গুরুত্বপূর্ণ। একটি চীনা গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তরমুজ ফল, বীজ ম্যাঙ্গানিজের ভালো উৎস। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাংগানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে।

এবার থেকে তবে তরমুজের বীজ ফেলে না দিয়ে খান। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর