শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আখরোট খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ১২:২৪ পিএম

শেয়ার করুন:

আখরোট খাওয়ার উপকারিতা

ভূমধ্যসাগরীয় অঞ্চলে এবং মধ্য এশিয়ার একটি বিশেষ অংশে জন্ম আখরোটের। এতে রয়েছে প্রচুর পরিমাণে অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। প্রতিদিনের খাদ্যতালিকায় তাই অল্প পরিমাণ আখরোট রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। 

আখরোটে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, যা মানসিক চাপ কমাতে ম্যাজিকের মতো কাজ করে। মানসিক চাপ কমলে, মন ভালো থাকলে তার প্রভাব পড়ে ত্বকেও। ভিটামিন বি, ভিটামিন ই ও অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ আখরোট ত্বকের বলিরেখা রোধ করে ত্বককে উজ্জ্বল ও চকচকে করে তোলে। 


বিজ্ঞাপন


akhrot

রক্ত পরিশ্রুত করে

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আখরোট, শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। টক্সিন জমে ত্বকে র‌্যাশ, ব্রণ, ব্ল্যাকহেডস বা হোয়াইট হেডসের মতো সমস্যা দেখা দেয়। আখরোট খেলে এই সমস্যাগুলো অনায়াসে এড়ানো যায়। 

ত্বকের আর্দ্রতা বজায় রাখে


বিজ্ঞাপন


প্রতিদিনের খাদ্যতালিকায় আখরোট রাখলে ত্বকের শুষ্কতা দূর হয়। চাইলে ত্বকে আখরোটের তেলও মাখতে পারেন। এটি ত্বককে ভেতর থেকে আর্দ্র করে তোলে।

akhrot

চোখের নিচের কালচে ছোপ দূর করে

অতিরিক্ত মানসিক চাপ, ঘুমের ঘাটতি ইত্যাদি কারণে চোখের নিচে কালি পড়ে যায়। রাত্রে শোয়ার আগে চোখের নিচে অল্প করে আখরোট তেল লাগাতে পারেন। নিয়মিত মাখলে খুব তাড়াতাড়ি মিলিয়ে যাবে চোখের নিচের কালি।

ওজন কমায়

আখরোটে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, কপার ও জিঙ্ক। নিয়মিত আখরোট খেলে বিপাক ভালো হয় যা ওজন কমাতে সাহায্য করে। এছাড়া আখরোটে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় এটি দীর্ঘ সময় পেট ভরা অনুভূত হতে সাহায্য করে। ফলে বেশি খাওয়ার প্রবণতা কমে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর