শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শুঁটকি মাছের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩, ০৯:৪৯ এএম

শেয়ার করুন:

শুঁটকি মাছের উপকারিতা

কথায় বলে মাছে-ভাতে বাঙালি। মাছের প্রতি বাঙালির ভালোবাসা অন্যরকম। বিশেষ দিন বা উৎসব—পাতে মাছ থাকা চাই। সংরক্ষণের ব্যবস্থা না থাকলে তাজা মাছ সহজে পচে যায়। তখন এগুলোকে শুঁটকি করে রাখা হয়। 

খাদ্য সংরক্ষণের একটি প্রাচীন পদ্ধতি হলো খাদ্য শুকানো। মাছকে কড়া রোদে শুকিয়ে সংরক্ষণ করার তেমনই একটি উপায় হলো শুঁটকি করা। এর ফলে মাছে কোনও জীবাণু জন্মাতে পারে না। মাছকে এভাবে সংরক্ষণ করার জন্য শুকানো, ধোঁয়ার ব্যবহার এবং লবণ পদ্ধতি ব্যবহার করা হয়। তবে প্রচলিত সবচেয়ে পুরনো এবং সহজ পদ্ধতি হলো মাছকে বাতাস ও রোদে শুকানো। 


বিজ্ঞাপন


shutki

সাধারণত রূপচাঁদা, লইট্টা, ছোট চিংড়ি, পুঁটি, কাঁচকি ইত্যাদি মাছ শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। তেল, মশলা দিয়ে এগুলো কষিয়ে রান্না করতে হয়। অনেকেই গন্ধের কারণে শুঁটকি খেতে চান না। তবে জানেন কি, শুঁটকির দারুণ উপকারিতা আছে? চলুন এর উপকারিতা জেনে নিই- 

পুষ্টিতে ভরপুর শুঁটকি মাছ। এতে রয়েছে প্রোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, নায়াসিন, ভিটামিন-বি১২, কোলেস্টেরল, স্যাচুরেটেড ফ্যাটি এসিড, ক্যালোরি ইত্যাদির মতো প্রয়োজনীয় উপাদান। 

shutki


বিজ্ঞাপন


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় 

শুঁটকি মাছে প্রায় ৮০- ৮৫ শতাংশ প্রোটিন থাকে। এটি শরীরের জন্য খুবই উপকারী। এই প্রোটিনে থাকা অ্যামিনো এসিড ডিমে থাকা প্রোটিনের সমতুল্য। শুঁটকিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

হৃৎপিণ্ডের কাজে সাহায্য করে 

শুঁটকিতে আছে সোডিয়াম ও পটাশিয়াম। এই উপাদানগুলো রক্তচাপ ও স্নায়ু নিয়ন্ত্রণ, মাংসপেশির গঠন, দেহে জলের ভারসাম্য ঠিক রাখে। এছাড়াও পটাশিয়াম স্নায়ুতন্ত্র, মাংসপেশি ও হৃৎপিণ্ডের কাজেও সাহায্য করে।

shutki

হাড় গঠনে সাহায্য করে 

শুঁটকিতে রয়েছে ফসফরাস। যা, দেহের হাড় ও দাঁতের গঠন ঠিক রাখতেও সাহায্য করে। এতে থাকা ভিটামিন-বি১২ রক্তের লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে এবং স্নায়ুতন্ত্রকে স্থির রাখে। এই মাছ মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়।

কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণে রাখে 

দেহে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শুঁটকি বেশ কার্যকর। এটি দেহের উপকারী কোলেস্টেরল বাড়ায়। 

shutki

গর্ভবতী মায়ের জন্য উপকারি 

শুঁটকি মাছে এমন অনেক উপাদান রয়েছে যা, গর্ভবতী মায়ের জন্য দরকারি। তাই গর্ভাবস্থায় নারীরা এটি খেতে পারেন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর