শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

শার্টের পেছনে এই অংশ থাকে কেন? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০১:৪০ পিএম

শেয়ার করুন:

শার্টের পেছনে এই অংশ থাকে কেন? 

প্রায়ই খেয়াল করলে দেখবেন পুরুষদের শার্টের পেছনে মাঝ বরাবর একটি অংশ থাকে। একে লুপ বলা হয়। কখনো কি ভেবে ভেবে দেখেছেন কেন এটি থাকে? এর কাজই বা কী? 

কেউ কেউ বলেন এটি ফ্যাশনের অংশ। আবার অনেকের মতে এর কোনো কাজই নেই। কিন্তু কোনো জিনিস যখন তৈরি করা হয় তখন এর পেছনে নিশ্চয়ই কোনো কারণ থাকে। 


বিজ্ঞাপন


loop

ইতিহাস ঘেঁটে জানা যায় এই লুপটি বিশেষ কারণেই ব্যবহার করা হতো। সময়ের সঙ্গে পোশাকে অনেক পরিবর্তন এলেও এর কোনো পরিবর্তন হয়নি। বরং গত কয়েক দশক ধরে এই লুপ পোশাকে একটি অত্যাবশকীয় অংশ হিসেবে পরিণত হয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই ধরনের লুপকে বলা হয় ‘লকার লুপ’। এই অংশটির উৎপত্তি নাবিকদের হাত ধরে। তাদের জন্যই শার্টে এই হুক সংযুক্ত করা যায়। আসলে নাবিকদের দীর্ঘদিন সমুদ্রে কাটাতে হতো। শার্ট ধুয়ে দেওয়ার পর হ্যাঙ্গার ছাড়াই এই লুপের সাহায্যে ঝুলিয়ে রাখা হতো। তাতেই শার্ট শুকিয়ে যেত।

loop


বিজ্ঞাপন


এই লুপটির অবস্থান এমন জায়গায় দেওয়া হয়েছে যেখানে জামা ঝুলিয়ে রাখলেও তাতে ভাঁজ পরবে না। তাই শুকিয়ে গেলে নাবিকরা খুব সহজেই সেই শার্ট পরদিন আবার পড়তে পারতেন। অনেক সময় জাহাজের হুকেই নাবিকরা তাদের জামা কাপড় ঝুলিয়ে রাখতেন।

এবার বুঝতে পেরেছেন তো শার্টে থাকা এই লুপের কারণ। তবে নাবিকদের প্রয়োজন হয়তো এতদিনে ফুরিয়েছে। কিন্তু ফ্যাশন জগত থেকে লুপের বিলুপ্তি এখনও হয়নি। তাই এখনও এটি ফ্যাশন হয়েই শার্টের পেছনে অবস্থান করে। বর্তমানে অনেকে একে ‘লকার লুপস’ বলে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর