রোজা রাখার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৯:৪১ এএম
রোজা রাখার উপকারিতা

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। সুবেহ সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত মুসলিমরা উপবাস থাকেন স্রষ্টার সন্তুষ্টি পাওয়ার লক্ষ্যে। রোজা রাখা কিন্তু স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। চলুন জেনে নিই রোজা রাখলে কী কী উপকার হয়- 

ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে

প্রতিদিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। হেলথলাইনে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখে উপবাস। বেশকিছু গবেষণায় এই তথ্য উঠে এসেছে। রোজা রাখলে ইনসুলিনের কার্যকারিতা বাড়ে। ফলে কমে ইনসুলিন রেজিস্টেন্স। 

fasting

প্রদাহের সঙ্গে লড়াই করে

ইনফেকশনের সঙ্গে লড়াই করার সময় শরীরে প্রদাহ তৈরি হয়। তবে কারো কারো দেহে বিনা কারণেই প্রদাহ হয়। হার্টের রোগ, ক্যানসার, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস থাকলে প্রদাহের আশঙ্কা বেশি। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত রোজা রাখলে প্রদাহের আশঙ্কা কমে। প্রদাহ কমাতে চাইলে রমজান মাস হতে পারে উপযুক্ত সময়। 

প্রেশার, কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে

বিশ্বজুড়ে হার্টের রোগ বা কার্ডিওভাস্কুলার ডিজিজে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারান। হাই ব্লাড প্রেশার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস ইত্যাদি এর জন্য দায়ী। রোজা রাখলে এই সমস্যাগুলো কমতে পারে। 

fasting

 মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে

মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে চান? রমজান মাস আপনার জন্য উপযুক্ত। গবেষণায় দেখে গেছে, উপোস করলে বা রোজা রাখলে ব্রেনের স্বাস্থ্যের উন্নতি হয়। এমনকী ব্রেন নিজের কাজ ঠিকমতো করতে পারে। ব্রেনের গঠনগত পরিবর্তন হয় ফাস্টিং করলে। 

ওজন নিয়ন্ত্রণে থাকে

ওজন কমাতে সাহায্য করে রোজা। উপোস থাকার কারণে শরীরে ক্যালোরির ঘাটতি হয়। ফলে ফ্যাট দ্রুত গতিতে পুড়ে। কমে ওজন। তবে ইফতারে অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়া চলবে না। 

fasting

সবমিলিয়ে বলা যায় রোজা রাখলে মানুষের দেহ চাঙ্গা হয়ে উঠে। সুস্থ থাকা সহজ হয়। 

এনএম