আনারস খাওয়ার উপকারিতা 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ১০:২৮ এএম
আনারস খাওয়ার উপকারিতা 

গরম না পড়তেই হজমের সমস্যায় ভুগছেন? কিংবা দেখা দিয়েছে জ্বর-সর্দি-কাশির মতো সমস্যা? এমন স্বাস্থ্য সমস্যাগুলো থেকে মুক্তি পেতে ওষুধের ওপর ভরসা না করে খেতে পারেন আনারস। দেশি এই ফলটিতে রয়েছে গুরুত্বপূর্ণ একটি এনজাইম ‘ব্রোমেলেইন’ যা হজমে সহায়তা করে। এতে থাকা ভিটামিন সি, বি এবং ভিটামিন বি১-এর মতো যৌগগুলি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

১০০ গ্রাম আনারস থেকে পাওয়া যায় মাত্র ৫০ কিলোক্যালরি। তাই ওজন কমানোর প্ল্যান থাকলে নির্দ্বিধায় এই ফলটি খেতে পারেন। আনারসে রয়েছে পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। এটি অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। ভিটামিন ‘বি’ কমপ্লেক্সেরই গুরুত্বপূর্ণ নানা উপাদান যেমন ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রাইবোফ্লোবিনও পাওয়া যায় আনারস থেকে।

pineapple

কেন খাবেন আনারস? এর উপকারিতা কী? চলুন জেনে নিই বিস্তারিত- 

ক্ষত সারায়

আনারসের রয়েছে ‘ব্রোমেলেইন’ নামক গুরুত্বপূর্ণ উপাদান। এটি প্রদাহনাশ করতে বিশেষভাবে সাহায্য করে। ক্ষত সারাতে, সংক্রমণ কমাতেও সাহায্য করে এটি। 

বাতের ব্যথা উপশম করে

শরীরে অস্থিসন্ধির ব্যথা বা বাতের ব্যথায় সমান ভাবে কার্যকরী আনারস। সাম্প্রতিক গবেষণা বলছে, আনারসে থাকা ‘ব্রোমেলেইন’ নামক উৎসেচকটি এই ধরনের ব্যথা কমাতে বিশেষভাবে কাজ করে। 

pineapple

ক্যানসার প্রতিরোধ করে

সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে, আনারসে থাকা যৌগগুলি ক্যানসারের মতো মারণরোগের তেজ অনেকটাই কমিয়ে আনতে পারে। ক্যানসার আক্রান্ত কোষগুলিকে শরীরের অন্যত্র ছড়াতে দেয় না।

এই গরমে খেতে পারেন আনারস। নানা স্বাস্থ্য সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। 

এনএম