শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এসি বিস্ফোরণ এড়াতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ০৩:৩৫ পিএম

শেয়ার করুন:

এসি বিস্ফোরণ এড়াতে করণীয়

শীত কমে ফিরছে গরম। উষ্ণতা থেকে বাঁচতে অনেকেই আবার এসিমুখী হচ্ছেন। ইদানিং প্রায়ই এসি বিস্ফোরণের খবর শোনা যায়। দীর্ঘদিন পর অনেকেই এসির কভার খুলে ঝেড়েমুছে তা চালাচ্ছেন। কিন্তু দীর্ঘদিন বন্ধ থাকার পর এসি চালানোর ক্ষেত্রে কিছু সাবধানতা অবশ্যই অবলম্বন করা উচিত। 

এসি বিস্ফোরণ কেন হয়? 


বিজ্ঞাপন


সাধারণত গ্যাস বা বিদ্যুৎ থেকে দুর্ঘটনা ঘটলেও শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এয়ার কন্ডিশনার বা এসি) থেকেও ঘটতে পারে দুর্ঘটনা। এমনিতে এই যন্ত্র থেকে বিস্ফোরণের ঝুঁকি নেই বললেই চলে। তবে কোনো কোনো ক্ষেত্রে অগ্নিদুর্ঘটনার কারণ হয়ে দাঁড়াতে পারে যন্ত্রটি।  
 
এসির জন্য অন্তরিত (ইনসুলেটেড) পাইপ ব্যবহারের ওপরও গুরুত্ব দেন বিশেষজ্ঞরা। বাহ্যিক আঘাত (যেমন ইটের টুকরার আঘাত) এসির জন্য ক্ষতিকর। একটানা এসি চালিয়ে রাখাও ক্ষতিকর বলা হয়। 

ac

এসি বিস্ফোরণ এড়াতে করণীয়- 

কোনো প্রাণী আছে কিনা দেখুন 


বিজ্ঞাপন


এসির বাইরের অংশে পাখি, বাদুড়, ইঁদুর, টিকটিকি এমনকি সাপও আশ্রয় নিতে পারে। তাই ভালো করে যাচাই করে নিন। কোনো প্রাণী সেখানে থাকলে এসি চালানোর আগেই তা নিরাপদ স্থানে সরিয়ে নিন। 
 
ফিল্টার নেট পরিষ্কার করুন

১৫ দিন অন্তর এসির ফিল্টার নেট পরিষ্কার করতে হবে। খুবই সহজ এই কাজটি এসিকে রাখবে নিরাপদ ও কর্মক্ষম। আর এই কাজটি করতে মাত্র মিনিট দশেক সময় লাগে। আপনার এলাকায় ধুলা কম হলে মাসে একবার এই কাজটি করলেই চলবে।

ac

প্লাগের স্থান 

এসি বরাবর ঠিক নিচে সুইচ বা প্লাগ না রাখাই ভালো। সার্কিট ব্রেকার ঠিকঠাক রাখতে হবে। আর্থিং করানো থাকতে হবে অবশ্যই।
 
ঘরের আয়তন অনুযায়ী এসি 

ঘরের আয়তন অনুযায়ী এসি কিনুন। এসি চালানো অবস্থায় ঘরের দরজা-জানালা বন্ধ রাখুন। এসির কাছাকাছি কোনো দাহ্য পদার্থ কিংবা রাসায়নিক দ্রব্য রাখবেন না। গ্যাসের লাইন থেকে এসি দূরে রাখুন।

রক্ষণাবেক্ষণ জরুরি 

৬ মাস অন্তর দক্ষ ব্যক্তিকে দিয়ে এসির ভেতর ও বাইরের অংশের রক্ষণাবেক্ষণ করিয়ে নিন। নির্মাণকারী প্রতিষ্ঠান থেকে দক্ষ কর্মীকে আনিয়ে নিতে পারেন। সুরক্ষিত থাকতে এই কাজটি করা জরুরি। 

ac

শব্দ হলে সতর্ক হোন 

এসি ঠিকভাবে কাজ না করলে, অস্বাভাবিক শব্দ করলে, এসি থেকে পানি পড়লে কিংবা অন্য কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে এসি বন্ধ করে দিন। নির্মাণকারী প্রতিষ্ঠানের সহায়তা নিন। 

ছোটোখাটো বিষয়গুলো খেয়াল রাখুন। এতে বড় বিপদ এড়ানো সম্ভব হবে। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর