বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুধ ছাড়াও যেসব খাবারে ক্যালসিয়াম মেলে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ০৬:৪৩ এএম

শেয়ার করুন:

দুধ ছাড়াও যেসব খাবারে ক্যালসিয়াম মেলে

ক্যালসিয়াম শরীরের অন্যতম প্রয়োজনীয় উপাদান। হাড়, পেশীকে শক্তিশালী করতে ক্যালসিয়াম খুবই জরুরি। হার্ট ভাল রাখতে, শরীরে পিএইচের সমতা বজায় রাখতে, দাঁত ঠিক রাখতে এবং পেশীর সংকোচন প্রসারণে ভূমিকা রয়েছে ক্যালসিয়ামের।

ওজন কমাতেও কিন্তু গুরুত্ব আছে এই ক্যালশিয়ামের। ছোটদের তাই প্রথম থেকেই ক্যালসিয়াম ডায়েটে রাখা উচিত। নইলে তাদের বৃদ্ধি ব্যাহত হয়। এছাড়াও শৈশব থেকে হাড়ের গঠন মজবুত করতে প্রয়োজন আছে ক্যালসিয়ামের। 


বিজ্ঞাপন


অনেকের ধারণা শুধুমাত্র দুধ ক্যালসিয়ামের শ্রেষ্ঠ উৎস। তবে দুধ ছাড়াও আরও বেশ কিছু খাবার রয়েছে, যে খাবার থেকে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। দুধ ক্যালসিয়াম সমৃদ্ধ আরও কিছু খাবারের হদিশ দিয়েছেন।

কালো তিল

কালো তিলের মধ্যে আচে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, আছে ভিটামিন বি কমপ্লেক্স এবং হেলদি ফ্যাট। এই কালো তিল দিয়ে সাধারণত চিকি বানানো হয়। আর এই তিল দিয়ে বানানো হয় প্রোটিন লাড্ডুও। গুড়, তিলের লাড্ডু বানাতেও এই তিল ব্যবহার করা হয়। বাচ্চাদের যদি রোজ এই তিলের নাড়ু খাওয়ানো হয় তাহলে খুবই ভালো। এছাড়াও সাদা তিল বেটে খাওয়া যেতে পারে।

calciumদই


বিজ্ঞাপন


প্রতিদিন একবাটি করে টকদই খেলে শরীরে অনেক উপকারে লাগে। শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে দই রোজ খান। ব্রেকফাস্টে দই চিঁড়েও খাওয়া যেতে পারে।

ডাল

প্রতিদিন যেকোনও ডাল একবাটি করে খান। রাজমা, কাবুলি চানা, সবুজ মুগ এসব ডালের মধ্যেও প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। সাধারণ মসুর ডালে টমেটো, পেঁয়াজ দিয়ে রান্না করুন। এতে খেতে ভাল লাগবে সেই সঙ্গে শরীর ক্যালশিয়ামও পাবে।

সবুজ শাক

সবজি- মেথি, ব্রকোলি, মূলো, পালং এসবের মধ্য়ে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম থাকে। ধনেপাতার মধ্যেও থাকে ক্যালশিয়াম। পুদিনা, ধনেপাতা একসঙ্গে বেটে চাটনি বানিয়ে খেলেও অনেক উপকার পাওয়া যায়।

বাদাম
 
খেজুর, আমন্ড রোদ খান। সকালে ঘুম থেকে উঠে একমুঠো আমন্ড আর খেজুর খেলে সেখান থেকে অনেক উপকার পাওয়া যায়। বিকেলে স্ন্যাক্স হিসেবেও খাওয়া যেতে পারে এই বাদাম।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর