মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদেশি নয়, রমজানে সঙ্গী হোক পুষ্টিকর দেশি ফল 

নিশীতা মিতু
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৩:৩০ পিএম

শেয়ার করুন:

বিদেশি নয়, রমজানে সঙ্গী হোক পুষ্টিকর দেশি ফল 

আসছে রমজান। পাতে পুষ্টিকর খাবার থাকা চাই। বেশিরভাগ বাড়িতেই ইফতারের টেবিলে রাখা হয় বিভিন্ন রকম ফল। আপেল, মালটা, নাশপাতির মতো বিদেশি ফল খান অনেকেই। কেউবা ড্রাগন, স্ট্রবেরি, কিউয়ি বা অ্যাভোকেডোর মতো দামি ফলও খেয়ে থাকেন। 

চাইলেই কিন্তু বিদেশি ফলগুলোর পরিবর্তে খাবার তালিকায় রাখতে পারেন দেশি ফল। বিদেশি ফলের তুলনায় এগুলোর পুষ্টিগুণ কোনো অংশেই কম নয়। উপরন্তু মেলে তুলনামূলক কম দামে। সাধ্যের মধ্যে পুষ্টিকর খাবার খেতে তাই ইফতারে দেশি ফল রাখুন। কী কী ফল খেতে পারেন এই রমজানে? চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


boroi

বরই

চমৎকার একটি রক্ত বিশুদ্ধকারক ফল বরই। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের জন্য টক বরই অত্যন্ত উপকারী। এটি ডায়রিয়া, ক্রমাগত মোটা হয়ে যাওয়া, রক্তশূন্যতা, ব্রঙ্কাইটিস ইত্যাদি রোগ নিরাময়ে চমৎকার কাজ করে। 

বিশেষজ্ঞদের মতে, ভিটামিন, ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ বরই স্বাস্থ্যের জন্য দারুণ উপকারি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি স্নায়ু ও হাড়ের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি। বরইয়ে আছে পটাসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, আয়রন এবং জিঙ্কের মতো উপকারি সব উপাদান। 


বিজ্ঞাপন


বাজারে বরইয়ের শেষ সময় চলছে। দাম হাতের নাগালেই। মাত্র ৪০-৬০ টাকা কেজি দরে পেয়ে যাবেন দেশি এই ফলটি। 

peyara

পেয়ারা

সারাবছর পাওয়া যায় এমন একটি দেশি ফল পেয়ারা। এটি দামে সস্তা ও সহজলভ্য। অন্যান্য ফলের তুলনায় এর পুষ্টিগুণ অনেক বেশি। পেয়ারায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আমলকী ছাড়া অন্য কোনো ফলে পাওয়া যায় না। 

বিশেষজ্ঞদের মতে, একটি পেয়ারায় রয়েছে ৪টি কমলালেবুর সমান পুষ্টিগুণ। এতে আছে প্রচুর পরিমাণ পানি, ফাইবার, ভিটামিন এ, বি, কে, পটাশিয়াম, ক্যালসিয়াম, প্রোটিন ও খনিজ পদার্থ। মুখগহ্বর থেকে শুরু করে দাঁত ও মাড়ির সুস্থতায় উপকারি ভূমিকা রাখে পেয়ারা। বর্তমানে ৪০ থেকে ৮০ টাকা কেজি দরে কিনতে পারবেন ফলটি। 

grape

সবুজ আঙুর 

বাজারে এখন মিলছে সবুজ আঙুর। পুষ্টিগুণে ভরপুর এই আঙুর রাখতে পারেন ইফতারের টেবিলে। হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে সবুজ আঙুর। এর ফাইটোকেমিক্যাল মস্তিষ্কের বার্ধক্যকে প্রভাবিত করে। যারা রক্তাপ্লতায় ভুগছেন, তারা সবুজ আঙুর খেলে উপকার পাবেন। এটি হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি দেয়। ২২০-২৫০ টাকা কেজি দরে কিনতে পারবেন সবুজ আঙুর।  

anaros

আনারস 

রসালো এই দেশি ফলটি কিন্তু শরীরের জন্য ভীষণ উপকারি। আনারসে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। এই ফলে খেলে অথেরোস্ক্লেরোসিস, হার্ট রোগ, বাত এবং বিভিন্ন ক্যানসার থেকে সুরক্ষিত থাকা যায়।

প্রতি ১০০ গ্রামে আনারসে থেকে ৫০ কিলোক্যালরি শক্তি পাওয়া যায়। এতে ভিটামিন-এ, বি, সি, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। জ্বর ও জন্ডিসের জন্য এটি বেশ উপকারি। আকার ভেদে ১০-৩০ টাকা প্রতি পিস কিনতে পারবেন এই ফল। চাইলে আনারসের শরবতও বানিয়ে খেতে পারেন। 

bel

বেল

পাকা বেল পাওয়া যাচ্ছে বাজারে। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ শাস্ত্রে পাকাপোক্ত জায়গা করে করে নিয়েছে দেশি এই ফলটি। এটি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। আলসারের ওষুধ হিসেবে খেতে পারেন বেল। ফাইবার সমৃদ্ধ পাকা বেল আলসার উপশমে খুবই কার্যকরী। এটি শক্তি বাড়ায়, রক্তচাপ কমায়। ২০ থেকে ৪০ টাকা প্রতিটি দরে কিনতে পারবেন এই ফল। 

এছাড়াও খাবার পাতে রাখতে পারেন কলা, পেঁপে, তরমুজের মতো ফলগুলো। চাপা কলা ৩০ টাকা ডজন, দেশি কলা ৬০-৮০ টাকা ডজন, সাগর কলা ৭০-১২০ টাকা ডজনে মিলবে। পেঁপে পাবেন আকৃতিভেদে ২০ থেকে ১০০ টাকায়। 

এই রমজানে বিদেশি দামি ফল না খেয়ে দেশি ফল খাওয়ার চেষ্টা করুন। দাম হাতের নাগালে হলেও পুষ্টিগুণে বিদেশি ফলের সমকক্ষই সেগুলো। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর