শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঘুম কম হলে কাজ করবে না কোনো টিকা, বলছে গবেষণা 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৯:২৫ এএম

শেয়ার করুন:

ঘুম কম হলে কাজ করবে না কোনো টিকা, বলছে গবেষণা 

মানুষের জীবনের অত্যন্ত প্রয়োজনীয় একটি কাজ হলো ঘুম। পরিমিত ঘুম না হলে বিভিন্ন শারীরিক জটিলতা হানা দেয়। মানসিকভাবে মানুষ অসুস্থ হয়ে পড়ে। এবার জানা গেল, যে কোনো টিকা নেওয়ার আগের রাতে কম ঘুম হলে নাকি টিকার কার্যকারিতা কমে যায়। 

সম্প্রতি শিকাগো বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের বিজ্ঞানীদের করা একটি গবেষণা এমনটাই জানিয়েছে। গবেষকরা বলছেন, টিকার কার্যকারিতা বজায় রাখার সঙ্গে ভালো ঘুমেরও দৃঢ় সম্পর্ক রয়েছে। করোনা কিংবা ফ্লু— যে কারণেই টিকা দেওয়া হোক না কেন তার সুফল পেতে পর্যাপ্ত ঘুম জরুরি। 


বিজ্ঞাপন


insomnia

এক্ষেত্রে নারীদের চেয়ে পুরুষরা বেশি প্রভাবিত হন বলেই জানাচ্ছে গবেষণা। কারণ হিসেবে চিকিৎসকরা জানাচ্ছেন, পুরুষের তুলনায় নারীদের প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ। 

‘ফেইনবার্গ স্কুল অফ মেডিসিন’-এর স্নায়ু বিভাগের অধ্যাপকের মতে, রোগের হাত থেকে বাঁচতে প্রত্যেকের টিকা নেওয়া অবশ্যই জরুরি। তবে নারীদের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা অনেক বেশি। কিন্তু কোনো নারীর যদি হরমোনজনিত সমস্যা বা আগে থেকে বড় কোনো রোগ থাকে, তবে বিষয়টি আলাদা।

insomnia


বিজ্ঞাপন


সব মিলিয়ে বলা যায়, টিকা নেওয়ার এক-দু’দিন আগে যদি কোনো কারণে ঘুম কম হয় কিংবা রাতের শিফটে‌ অফিস করে থাকেন, তাহলে পরের দিনের টিকা নেওয়ার পরিকল্পনা বাতিল করাই ভালো। এতে কোনো লাভ হবে না। কেউ অনিদ্রার সমস্যায় ভুগলে, সেক্ষেত্রেও টিকা নেওয়ার আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়াই শ্রেয়। 

অপর্যাপ্ত ঘুমের কারণে ওজন বাড়া, মানসিক উদ্বেগ, মাইগ্রেন, চোখের সমস্যা ইত্যাদি শারীরিক সমস্যা দেখা দেয়। পুষ্টিবিদদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি। নাহয় ঘটবে বিপদ। অন্তত ৬ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করতেই হবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর