বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

অপারেশন রুমকে কেন ‘থিয়েটার’ বলা হয়?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০৩:০১ পিএম

শেয়ার করুন:

অপারেশন রুমকে কেন ‘থিয়েটার’ বলা হয়?

হাসপাতাল, এমন একটি স্থান যেখানে মানুষ অসুস্থ হয়ে যান। কেউ সুস্থ হয়ে ফেরেন কেউবা না ফেরার দেশে পাড়ি জমান। হাসপাতালের অন্যতম গুরুত্বপূর্ণ একটি স্থান অপারেশন থিয়েটার। বলা হয়, এখানে মানুষ পুনর্জীবিত হয় ওঠেন। কখনো কি ভেবেছেন অপারেশনের রুমকে কেন ‘অপারেশন থিয়েটার’ বলা হয়? 

থিয়েটার বললে আমাদের মনের প্রেক্ষাপটে ভেসে ওঠে সিনেমা বা নাটক দেখার কোনো স্থানের চিত্র। তাহলে অপারেশন করার রুমে কেন এই শব্দটি ব্যবহৃত হয়? চলুন জেনে নেওয়া যাক উত্তর- 


বিজ্ঞাপন


ot

এখন যেভাবে অপারেশন বা সার্জারি হয় এমনটা ২০ শতকে কল্পনাও করা যেত না। তখন কাজটি করা খুবই কষ্টসাধ্য ছিল। এই সময় রোগীকে অজ্ঞান না করেই অপারেশন করতে হতো। ধীরে ধীরে বিষয়গুলো 

এরপর ধীরে ধীরে এই বিষয়গুলি সহজ হয়ে ওঠে। তবে অপারেশনের আগে রোগীর জীবন নিয়ে তখনও যেমন একটা ঝুঁকি ছিল, আজও তা আছে।

ইতিহাস অনুযায়ী, ২০ শতকে হাসপাতালগুলোর অপারেশন রুমগুলো সিনেমা থিয়েটারের মতোই তৈরি করা হয়েছিল। কারণ তখনকার দিনে মেডিকেল ছাত্র ও নার্সদের সার্জারি দেখতে আমন্ত্রণ জানানো হতো। তাদের বসার জন্য আসনের ব্যবস্থাও রাখা হতো। ব্যাপারটি এমন ছিল যেন তারা কোনো সার্জারি নয় বরং সিনেমা দেখছে। 


বিজ্ঞাপন


ot

সেসময় যখন কোনো নবাগত ডাক্তারকে অস্ত্রোপচারের দায়িত্ব দেওয়া হতো তখন অডিটোরিয়ামে বিশেষ মেডিকেল টিম বসার জন্য ব্যবস্থা ছিল। অভিজ্ঞ ও পেশাদার ডাক্তাররা সবসময় তাদের ভুলত্রুটির দিকে নজর রাখত। অবশ্য, অপারেশনের কাজেও তাদের পাশাপাশি সিনিয়র ডাক্তাররা থাকতেন।

অপারেশনের সময় পুরো প্রক্রিয়াটি দেখার জন্য হাসপাতালের বাইরে থেকে মেডিকেল শিক্ষার্থী এবং নার্সদের আমন্ত্রণ জানানো হতো। তারা গ্যালারিতে বসে পুরো অপারেশনটি দেখতেন। এই কারণেই অপারেশন করার রুমটিকে ‘অপারেশন থিয়েটার’ বলা হয়। যা সংক্ষেপে ওটি (OT) নামে পরিচিত।

বর্তমানে এই চিত্রটা অনেকটাই বদলে গেছে। এখন কেবল ডাক্তার ও তার সহযোগীরাই অপারেশন থিয়েটারে যেতে পারেন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর