মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

গরমে ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ০২:৫৯ পিএম

শেয়ার করুন:

গরমে ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

গরমকাল এলেই ত্বকে নানা সমস্যা দেখা দেয়। এর মধ্যে রয়েছে ব্রণ, তৈলাক্ত ত্বক, ঘামের দুর্গন্ধ ইত্যাদি। ঘামের দুর্গন্ধ হওয়া একধরণের রোগ বটে। এটি তীব্র হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

ঘামের দুর্গন্ধ এমন একটি বিষয় যা আপনার ব্যক্তিত্বের ওপরও প্রভাব ফেলে। অনেকেই এর থেকে মুক্তি পেতে বিভিন্ন ডিওডোরেন্ট বা সুগন্ধি ব্যবহার করেন। কিন্তু সবসময় এটি কার্যকর ফল নাও দিতে পারে। বিব্রতকর সমস্যাটি থেকে মুক্তি পেতে এই বিষয়গুলো খেয়াল রাখুন- 


বিজ্ঞাপন


odor

লেবু

ঘামের দুর্গন্ধ দূর করতে সবচেয়ে বেশি কর্যকরী লেবু। একটি লেবু কেটে অর্ধেকের রস নিন। এর সঙ্গে অল্প পানি মেশান। এবার তুলার সাহায্যে এই মিশ্রণ আন্ডারআর্মে লাগিয়ে নিন। চাইলে কর্ন স্টার্চ এবং লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন। এই মিশ্রণ হাতে, পায়ে, আন্ডারআর্মে বা সারা শরীরে লাগান। ১০ মিনিট অপেক্ষা করে গোসল করে ফেলুন। এতে সারাদিন সতেজ থাকবেন। গন্ধও থাকবে না। 

টমেটো


বিজ্ঞাপন


রান্নাঘরের প্রয়োজনীয় এই সবজিটি ঘামের গন্ধ দূর করতে খুবই উপযোগী। দুই থেকে তিনটি টমেটোর রস বের করে গোসলের বালতির পানিতে দিন। এই পানিতেই গোসল করুন। পা থেকে দুর্গন্ধ বের হলে এই পানিতে ৩০ মিনিট পা ডুবিয়ে রাখুন। বিশেষজ্ঞদের মতে, এটিতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সহায়তা করে। 

odor

বেকিং সোডা

ঘামের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। ট্যালকম পাউডারের মতো এটি ব্যবহার করতে পারেন। পায়ে বা আন্ডারআর্ম থেকে দুর্গন্ধ হলে বেকিং সোডা লাগিয়ে রাখুন। এরপর ভেজা ওয়াইপের সাহায্যে মুছে ফেলুন। চাইলে বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে স্প্রেও করতে পারেন। এক কাপ পানিতে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এটি পারফিউমের মতো স্প্রে করুন। এতে দুর্গন্ধের সমস্যা দূর হবে। 

গ্রিন টি

ঘামের দুর্গন্ধ দূর করতে গ্রিন টিও ভালো কাজ করে। একটি প্যানে পানি বসিয়ে গরম করুন। এবার এতে গ্রিন টি পাতা দিয়ে ফুটিয়ে নিন। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। এবার এই চা পাতা সমেত পানিতে একটি তুলোর বল ডুবিয়ে শরীরে লাগান। যেখানে অতিরিক্ত ঘাম হয়, সেখানে ঘষে দিন। দুর্গন্ধ দূর হবে। 

odor

ভিনেগার

শরীরের দুর্গন্ধ দূর করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। এর জন্য, একটি তুলোর প্যাডে আলতো করে ভিনেগার নিয়ে চাপুন এবং ঘামযুক্ত জায়গায় প্রয়োগ করুন। এটি ত্বকের pH এর ভারসাম্য বজায় রাখবে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলবে। ফলে দুর্গন্ধের সমস্যা দূর হয়। চাইলে বেকিং সোডার মতো পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর