বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

প্রস্টেট ক্যানসারের যে লক্ষণগুলো অনেকেই এড়িয়ে যান

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ মার্চ ২০২৩, ০৯:১৭ এএম

শেয়ার করুন:

প্রস্টেট ক্যানসারের যে লক্ষণগুলো অনেকেই এড়িয়ে যান

বর্তমানে অনিয়মিত জীবনযাপনের মাত্রা অনেকটাই বেড়ে গেছে। বদল এসেছে খাওয়াদাওয়ার অভ্যাসেও। অনেক সমীক্ষার মতে, জীবনযাত্রার এই পরিবর্তনের কারণেই বাড়ছে ক্যানসারের হার। বিশ্বজুড়ে প্রতিনিয়ত বাড়ছে এই মারণ রোগটির হার। 

চিকিৎসা পদ্ধতি উন্নত হলেও এই রোগীর হার কমছে না। ক্যানসারের জন্য চিকিৎসকরা যে কারণগুলোকে দায়ী করেন তার মধ্যে অনিয়মিত জীবনযাপন এবং অতিরিক্ত ওজন উল্লেখযোগ্য। 


বিজ্ঞাপন


cancer

বিভিন্ন ধরনের ক্যানসারের মধ্যে প্রস্টেট ক্যানসার (Prostate cancer) গুরুতর। পুরুষদের এই ক্যানসার সারা বিশ্বে বেড়েই চলেছে। প্রস্টেট পুরুষদের গোপনাঙ্গের একটি অংশ। এই অঙ্গে ক্যানসার হলে প্রজনন ক্ষমতা নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, পুরুষদের ক্যানসারের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় এই ক্যানসার। প্রতি ৮ জন পুরুষের মধ্যে একজনের এই ক্যানসার হওয়ার আশঙ্কা রয়েছে। সাধারণত ৬৯-৭০ বছর বয়সে রোগটি ধরা পড়ে। 

ইনস্টিটিউট অফ অঙ্কোলজির ক্যানসার কেয়ারের চিকিৎসক এস রাজা সুন্দরমের মতে, অন্যান্য ক্যানসারের থেকে প্রস্টেট ক্যানসার একটু আলাদা। এই ক্যানসারে প্রায়ই রোগ লক্ষণ বোঝা যায় না। তাহলে কী করে রোগটি বোঝা সম্ভব? 

cancer


বিজ্ঞাপন


চিকিৎসকদের মতে, প্রস্টেট ক্যানসার হচ্ছে কিনা তার জন্য নিয়মিত পরীক্ষা করানো দরকার। প্রস্রাবের সময় কোনো সমস্যা হলে সেসব লক্ষণ এড়িয়ে চলা ঠিক নয়। অনেকসময় প্রস্রাব করার সময় সহজে প্রস্রাব হতে চায় না। বারবার প্রস্রাব পায়। দীর্ঘদিন এসব লক্ষণ থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। 

এছাড়াও অনেকের কোমরের পেছনদিকে ব্যথা হয়। তেমন ব্যথা হলেও সতর্ক হোন। যৌনজীবনে কোনো সমস্যা হলেও সেই ব্যাপারে সতর্ক হতে হবে। 

cancer

যেসব লক্ষণে বুঝবেন প্রস্টেট ক্যানসার হয়েছে- 

১. মূত্রত্যাগের গতি কমে যেতে পারে। এক্ষেত্রে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। মূত্রনালির সংক্রমণের কারণেও এই সমস্যা হতে পারে। 

২. প্রস্রাবের রঙ গাঢ় হলে মূত্রত্যাগের সময় তলপেটে ব্যথা হতে পারে। এটি প্রস্টেট ক্যান্সারের অন্যতম লক্ষণ।

৩. প্রস্রাবের সময় কোনোরকম জ্বালা বোধ করলে কিংবা প্রস্রাবের সঙ্গে রক্ত বের হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

cancer

৪. হাড়ে ব্যথা হওয়া এই ক্যানসারের লক্ষণ। বিশেষ করে মেরুদণ্ডে বা কোমরে ব্যথা হলে তা প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ হতে পারে।

৫. বীর্যের সঙ্গে রক্ত, তলপেটে অসহ্য যন্ত্রণা, প্রস্রাব বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ।

সময় থাকতে এই স্বাস্থ্য সমস্যাটি সম্পর্কে সতর্ক হোন। তাতে জীবন বাঁচবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর