বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ঢেঁড়সের উপকারিতা জানুন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ১১:২৫ এএম

শেয়ার করুন:

ঢেঁড়সের উপকারিতা জানুন

খুবই পরিচিত একটি সবজি ঢেঁড়স। গরমে এর ফলন ভালো হয়। যদিও বাজারে প্রায় সারাবছরই ঢেঁড়স পাওয়া যায়। প্রায় প্রতিটি বাড়িতেই এই সবজি রান্না হয়। ভাজি, ভর্তা থেকে শুরু করে তরকারি সবভাবেই এটি খাওয়া যায়। 

শরীরের জন্য কিন্তু ঢেঁড়স বেশ উপকারি সবজি। এতে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। এছাড়াও ভিটামিন, ক্যালশিয়াম, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারি উপাদানগুলোও থাকে। ঢেঁড়সে প্রচুর পরিমাণ পানি থাকে। এটি অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর একটি সবজি। 


বিজ্ঞাপন


okra

পেট থেকে শুরু করে ত্বক সবকিছুর জন্যই ঢেঁড়স উপকারি। চলুন এর উপকারিতা সম্পর্কে জেনে নিই- 

শ্বাসকষ্ট প্রতিরোধ করে 

ঢেঁড়সে রয়েছে ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লামেটোরি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। এটি অ্যাজমার লক্ষণ বৃদ্ধি প্রতিরোধ করে। তাই শ্বাসকষ্ট সমস্যা থেকে মুক্তি পেতে ঢেঁড়স খেতে পারেন। 


বিজ্ঞাপন


okra

কোলেস্টেরল কমায়

ওজন কমানোর কথা ভাবছেন? রোজকার পাতে রাখুন ঢেঁড়স। এতে আছে সলিউবল ফাইবার (আঁশ) পেকটিন নামক উপাদান। রক্তের বাজে কোলেস্টেরল কমায় এটি। অ্যাথেরোসক্লোরোসিস প্রতিরোধ করতেও সাহায্য করে ঢেঁড়স।

চুলের যত্নে

ঢেঁড়স কিন্তু প্রাকৃতিক কন্ডিশনার। এটি চুলের যত্নে ব্যবহার করতে পারেন। ঢেঁড়স খুসকি দূর করে এবং মাথার ত্বকের শুষ্কতা কমায়। পানিতে ঢেঁড়স সেদ্ধ করে সেই পানি দিয়ে চুল ধুয়ে নিন। শাইনি ভাব আসবে।

okra

ভ্রুণ তৈরিতে সাহায্য করে 

গর্ভাবস্থায় ভ্রূণ তৈরির জন্য ভালো ঢেঁড়স। এটি গর্ভাবস্থায় ভ্রূণের মস্তিষ্ক তৈরিতে সাহায্য করে, গর্ভপাত হওয়া প্রতিরোধ করে। অর্থাৎ গর্ভবতী নারীদের জন্য ঢেঁড়স উপকারি। 

ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে

ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পুনর্গঠনে ও ব্রণ দূর করতে সাহায্য করে।

okra

ক্যানসারের ঝুঁকি কমায় 

ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে ঢেঁড়স। এর উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট ক্ষতিকর ফ্রি রেডিকেলসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ঢেঁড়স। এতে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। এ ছাড়া আরও প্রয়োজনীয় মিনারেল যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

okra

হজমে সহায়ক

উচ্চ পরিমাণ আঁশ সমৃদ্ধ ঢেঁড়স হজমে সাহায্য করে। পেকটিন অন্ত্রের স্ফীতিভাব কমায় এবং অন্ত্র থেকে বর্জ্য সহজে পরিষ্কার করে।

এছাড়াও ঢেঁড়স বিষণ্ণতা কমায়। চোখের জন্যও সবজিটি বেশ উপকারি। তাই খাবার পাতে ঢেঁড়স রাখতে পারেন নিশ্চিন্তে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর