শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কিডনির ক্ষতি করে যে ৫ অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ০৩:৫৬ পিএম

শেয়ার করুন:

কিডনির ক্ষতি করে যে ৫ অভ্যাস

মানব শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। ছোটখাটো কিছু যত্নেই সুস্থ রাখা যায় কিডনিকে। কর্মব্যস্ততার কারণে অনেকেই আলাদা করে নিজের যত্ন নেওয়ার সুযোগ পান না। আর তাতেই বাড়ে বিপত্তি। অজান্তেই এমন কিছু দৈনিক অভ্যাসে আমরা অভ্যস্ত, যা আমাদের কিডনি ধীরে ধীরে বিকল করার জন্য দায়ী। 

কম পানি পান


বিজ্ঞাপন


কিডনি ভালো রাখতে পর্যাপ্ত পরিমান পানি পান করুন। যেকোনো সুস্থ মানুষের প্রতি দিন ৩-৪ লিটার পানির প্রয়োজন হয়। তাই শরীরের প্রয়োজন কতটুকু, সেই পরামর্শ নিয়ে রাখুন চিকিৎসক বা পুষ্টিবিদের কাছ থেকে। সেই অনুপাতে পানি পান করুন।

শরীরের যাবতীয় টক্সিন বাইরে বের দিতে চাইলে পর্যাপ্ত পানি পান করুন। পানির জোগান কিডনি যত পাবে, তার শারীরবৃত্তীয় কাজে তত সুবিধা হবে।

kidnyপ্রস্রাব চেপে রাখা 

কিডনি সংক্রমণের অন্যতম কারণ হল প্রস্রাব চেপে রাখা। সাধারণত রাস্তাঘাটে বা অনেক সময় কাজের চাপে বাড়িতে থাকলেও অনেকেই প্রস্রাবের বেগ চেপে রাখেন। এই অভ্যাস দিনের পর দিন ঘটালে কিন্তু বিপদ। এর ফলে মূত্রনালিতে চাপ পড়ে, তাতেই ক্ষতিগ্রস্ত হয় কিডনি। শরীরের বেশি ক্ষণ প্রস্রাব ধরে রাখার ফলে কিডনির শারীরবৃত্তীয় কাজ সারতে সমস্যা হয় ও দীর্ঘ সময় ধরে টক্সিন ধরে রাখায় শরীরে সংক্রমণ ঘটে।


বিজ্ঞাপন


ডায়াবেটিস

উচ্চমাত্রায় ডায়াবেটিস সরাসরি কিডনির ক্ষতি করে। তাই সব সময় চেষ্টা করুন ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখতে। রক্তে শর্করার পরিমাণ কোনো ভাবেই বাড়তে দেওয়া যাবে না। কিডনি ভালো রাখতে ডায়াবিটিস প্রতিরোধ প্রয়োজন।

kidnyব্যথানাশক ওষুধ 

অতিরিক্ত ব্যথানাশক ওষুধ খাওয়ার অভ্যাস থাকে অনেকেরই। অতিরিক্ত মাত্রায় এই ধরনের ওষুধ কিন্তু কিডনির নানা সমস্যা তৈরি করে। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনোভাবেই কোনো রকম অ্যান্টিবায়োটিক বা বেদনানাশক ওষুধ খাওয়া একেবারেই উচিত নয়।

অতিরিক্ত লবণ

অনেকেই  রান্নায় অতিরিক্ত লবণ খান। ভাতের সঙ্গে কাঁচা লবণ খান। এই অভ্যাস কিন্তু কিডনির স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। কিডনিকে ভালো রাখতে চাইলে সবার আগে এই অভ্যাসে রাশ টানতে হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর