শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

নাকে দুটো ছিদ্র থাকে কেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ মার্চ ২০২৩, ১১:৪৯ এএম

শেয়ার করুন:

নাকে দুটো ছিদ্র থাকে কেন?

আমাদের দেহের গঠন সুসজ্জিত। প্রতিটি অঙ্গই কোনো না কোনো কাজের সঙ্গে যুক্ত। নাক একটি অপরিহার্য অঙ্গ। শ্বাসকার্য চালানোর জন্য এটি ব্যবহৃত হয়। কখনো কি মনে প্রশ্ন জেগেছে, আমাদের নাকে দুটো ছিদ্র থাকে কেন? 

বিজ্ঞানীদের মনে ঠিকই এই প্রশ্ন জেগেছে। তার উত্তর খুঁজতে তারা একটি গবেষণা করেন। গন্ধ পাওয়ার ক্ষমতা এবং এই প্রক্রিয়া বোঝার জন্য গবেষণাটি করা হয়। 


বিজ্ঞাপন


nose

বিজ্ঞানীরা গবেষণায় জানতে পেরেছেন, আমাদের দুটি নাকের ছিদ্রের মধ্যে কেবল একটি ছিদ্র ভালোভাবে কাজ করে। অর্থাৎ নাকের একটি ছিদ্র ভালোভাবে শ্বাস নিতে পারে আরেকটি অতটা পারে না। এটি প্রতিদিনই পরিবর্তিত হতে থাকে। অর্থাৎ, নাকের একটি ছিদ্রের কাজ হয় শ্বাস নেওয়া। আরেকটির কাজ হয় নতুন নতুন গন্ধ চেনা। 

শ্বাস-প্রশ্বাসের এই দুটি ক্ষমতা আমাদের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। নাকের দুটি ছিদ্র নাসারন্ধ্র নামে পরিচিত। এগুলো আমাদের সবকিছুর গন্ধ উপলব্ধি করতে সাহায্য করে। এগুলোর কারণেই আমরা নতুন গন্ধ চিনতে পারি। 

nose


বিজ্ঞাপন


নাক কিন্তু যথেষ্ট স্মার্ট অঙ্গ। এটি আমাদের প্রতিদিনের গন্ধের অনুভূতি দিয়ে বিরক্তি করে না। এই বিষয়টিকে বলা হয় নিউরাল অ্যাডাপটেশন। আমরা প্রতিদিন যে গন্ধ পাই তার প্রতি আমাদের নাক সংবেদনশীল হয়ে পড়ে। আমাদের নাক দ্রুত গন্ধ সনাক্ত করতে সক্ষম, যা আমাদের জন্য নতুন।

নাকের বিষয়ে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখুন। আমাদের নাকে যে লোম হয় তা কখনোই উপড়ে ফেলা উচিত নয়। এতে মারাত্মক বিপদ হতে পারে। এই লোম প্রাকৃতিক ফিল্টার হিসেবে কাজ করে। লোম থাকায় সরাসরি ধুলোবালি আমাদের নাকের ভিতর পৌঁছাতে পারে না। প্রয়োজনে যতটুকু প্রয়োজন ততটুকু লোম কেটে ছোট করা যায়। কিন্তু ভুলেও চিমটা দিয়ে উপড়ে ফেলবেন না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর