শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ডুমুরের যত স্বাস্থ্য উপকারিতা 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ মার্চ ২০২৩, ১০:১৯ এএম

শেয়ার করুন:

ডুমুরের যত স্বাস্থ্য উপকারিতা 

পরিচিত একটি ফল ডুমুর। বাড়ির আশেপাশে, ঝোপঝাড়ে অযত্নেই বেড়ে ওঠে এটি। কিছু কষযুক্ত ও মিষ্টি স্বাদ রয়েছে এই ফলের। অনেকে সবজি হিসেবে ডুমুর খেয়ে থাকেন। আগে দাদী-নানীরা পেটের সমস্যা হলে ডুমুরের ঝোল কিংবা ডুমুর ভেজানো পানি খেতে বলতেন। 

অবহেলায় বেড়ে ওঠা এই ফলটি কিন্তু স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। ডুমুরে রয়েছে জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, আয়রনের মতো যৌগ। নানা খনিজ সমৃদ্ধ ফলটি শিশু, বয়স্ক থেকে শুরু অন্তঃসত্ত্বা সবার জন্য উপকারি। রক্তে আয়রনের অভাব পূরণ করে এটি। আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অনেক পুষ্টিবিদই খালিপেটে ডুমুর ভেজানো পানি পানের পরামর্শ দেন। 


বিজ্ঞাপন


dumur

আর কী কী উপকার করে এটি? চলুন ডুমুরের কিছু স্বাস্থ্য উপকারিতা জেনে নিই- 

রক্তে শর্করার ভারসাম্য নিয়ন্ত্রণ করে

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে ডুমুর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সক্ষম। এই ফলে রয়েছে উচ্চ মাত্রায় ফাইবার যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। তবে এটি খেতে হবে বুঝেশুনে। পুষ্টিবিদদের মতে, শুকনো ডুমুরের মিষ্টত্ব অনেক বেশি। তাই রক্তে শর্করা থাকলে তা বুঝে খাওয়া উচিত।


বিজ্ঞাপন


dumur

হার্টের স্বাস্থ্য ভালো রাখে

হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে ডুমুর। এটি অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর একটি ফল এটি। ডুমুরের মধ্যে থাকা ‘পেকটিন’ রক্তে খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে আনতে সক্ষম। গবেষণায় এমনটাই বলছে। এই ফলটিতে রয়েছে যথেষ্ট পরিমাণ পটাশিয়াম, যা রক্তে সোডিয়ামের ভারসাম্য বজায় রাখে। ফলে উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

হজমশক্তি উন্নত করে

ডুমুরে রয়েছে উচ্চ মাত্রায় ফাইবার, যা পেটের যাবতীয় সমস্যা দূর করে হজমশক্তি উন্নত করে তোলে। ‘প্রিবায়োটিক’ গোত্রের এই ফলটি অন্ত্রের ভাল ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে।

dumur

ওজন কমায় 

ডুমুরে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এটি শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একইসঙ্গে কমায় হৃদরোগের আশঙ্কাও। ডুমুরে ক্যালরির পরিমাণ কম। তাই এটি দিয়ে তৈরি করতে পারেন বিভিন্ন স্ন্যাক্স অথবা তরকারি। এতে মুখরোচক স্বাদও বজায় থাকবে। একইসঙ্গে, ওজনবৃদ্ধির আশঙ্কাও থাকবে না।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর