শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বের সবচেয়ে দামি গোলাপ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৩৫ পিএম

শেয়ার করুন:

বিশ্বের সবচেয়ে দামি গোলাপ

আসছে ভালোবাসা দিবস। ভালোবাসার বহিঃপ্রকাশে প্রিয়জনকে গোলাপ উপহার দেন সকলেই। গোলাপের দাম সাধারণত ৫, ১০ টাকা হয়ে থাকে। বিশেষ কোনো দিনে দাম হয় ১০০ থেকে ২০০ টাকা। কিন্তু পৃথিবীতে এমন গোলাপ আছে যার মূল্য হিরের নেকলেসের চেয়েও বেশি। চলুন জেনে নিই গোলাপের মূল্যের কারণ এবং বিশেষত্ব।

Juliet Roseজুলিয়েট রোজ


বিজ্ঞাপন


সবচেয়ে দামি গোলাপ জুলিয়েট রোজ। এর দাম সাধারণ মানুষ তো বটেই, অনেক উচ্চবিত্তেরও সাধ্যের বাহিরে। এই গোলাপের চাষও বেশ কঠিন। এর দাম ১১২ কোটি টাকা।

এই গোলাপ চাষে খরচ প্রায় ৯০ কোটি টাকা। ২০০৬ সালে প্রথম এই গোলাপ প্রকাশ্যে আসে। সময়ের সঙ্গে চাষের খরচ কমেছে। কিন্তু এখনও এর মূল্য ৩ কোটি টাকা এসে দাঁড়িয়েছে।

অস্টিন নামের এক ব্যক্তি জুলিয়েট গোলাপের চাষ শুরু করেন। বিভিন্ন জাতের গোলাপের মিশ্রণে এই নতুন ধরনের ফুল তৈরি করেন। গোলাপের নামকরণ করেন উইলিয়াম শেক্সপিয়ারের রোমিও জুলিয়েট নাটক থেকে। এই গোলাপটি জন্মাতে সময় প্রায় ১৫ বছর লাগে।

Kadupul Flowerকাদুপুল ফুল


বিজ্ঞাপন


দামি গোলাপের তালিকার শীর্ষে আছে কাদুপুল ফুল। বছরে একবার এবং শুধুমাত্র রাতে ফোটে এই ফুল। একে ভৌতিক ফুলও বলা হয়। শুধুমাত্র শ্রীলঙ্কায় এই ফুল পাওয়া যায়। এর ফুলের দাম নির্ধারণ করা যায়নি।

রথস চাইল্ড স্লিপার অর্কিড

রথস চাইল্ড স্লিপার অর্কিড ফুল জন্মাতে কয়েক বছর সময় লাগে। এর দাম লক্ষ টাকা। ১৯৮৭ সালে মালয়েশিয়ার কিনাবালু ন্যাশনাল পার্কে প্রথম এই ফুল দেখা যায়। একমাত্র এই জায়গাতেই এই ফুল ফোটে। এটি ‘গোল্ড অফ কিনাবালু অর্কিড’ নামেও পরিচিত।

Shenzhen Nongke Orchidশেনজেন নঙ্গকে অর্কিড

বিক্রি হওয়া সবচেয়ে দামি ফুল শেনজেন নঙ্গকে অর্কিড। ২০০৫ সালে নিলামে এই ফুলের দাম উঠেছিল সর্বোচ্চ ২ লাখ ৯০ হাজার ডলার। চীনের কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞানীরা প্রথম শেনজেন নঙ্গকের চাষ করেছিলেন। তারা প্রায় আট বছর ধরে এ নিয়ে কাজ করেছিলেন। এই ফুল ফুটতে চার থেকে পাঁচ বছর সময় লাগে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর