বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বিশ্ববিদ্যালয় ভর্তিতে এইচএসসি ফলাফলের প্রভাব

আল তুরাগ হুসাইন
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৪৬ পিএম

শেয়ার করুন:

বিশ্ববিদ্যালয় ভর্তিতে এইচএসসি ফলাফলের প্রভাব

প্রকাশিত হয়েছে এইচএসসির ফলাফল। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা প্রস্তুতি অনেকটা সম্পন্ন করেছে। কিন্তু প্রায় প্রতিবছর এইচএসসির ফলাফলের পর বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির ক্ষেত্রে কিছুটা ধীরগতি দেখা যায় শিক্ষার্থীদের মাঝে। আশানুরূপ ফল না হওয়া কিংবা প্রত্যাশার চেয়েও ভালো ফলাফল বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির ক্ষেত্রে মনোনিবেশে বিঘ্ন ঘটার অন্যতম কারণ।

বিশেষত এইচএসসির আগের কয়েকটা দিন শিক্ষার্থীরা অতিমাত্রায় চিন্তিত থাকে ফলাফল ঘিরে। এরকম দুশ্চিন্তার জন্য ঠিকভাবে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি নেওয়া যায় না। বাস্তবিকতার নিরিখে এইচএসসির ফল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রভাব ফেললেও তা খুবই সীমিত।


বিজ্ঞাপন


study

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী যারা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তির প্রস্তুতি নিচ্ছে তাদের জন্য এইচএসসির ফল বেশ বড়সড় প্রভাব ফেলবে। পদার্থ, রসায়ন, উচ্চতর গণিতের মতো বিষয়গুলোতে ন্যূনতম মার্কের ভিত্তিতে এই প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাওয়া যায়। এছাড়া আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের এএমসি ক্যাডেটের ভর্তি পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ডাবল গোল্ডেন থাকা বাধ্যতামূলক।

প্রকৌশল ও মেডিকেলের পাশাপাশি ঢাবি, চবি, রাবি, জাবি ও অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রেও এইচএসসির জিপিএ প্রভাব ফেলে। তবে এইচএসসির ফল আশানুরূপ না হলেও স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে চান্স পাওয়ার অসংখ্য রেকর্ড প্রতিবছরই দেখা যায়। তাই এইচএসসির ফল যেমনই হোক বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি একেবারেই ভিন্ন এবং আত্মবিশ্বাসের সাথে প্রস্তুতি নেওয়াই শ্রেয়।

study


বিজ্ঞাপন


সম্প্রতি বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে সেকেন্ড টাইম দাবি বেশ জোরালোভাবে সাড়া ফেলছে। সেকেন্ড টাইম দাবি যৌক্তিক কিন্তু মানদণ্ড বজায় রেখে শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দেওয়া যেতে পারে। এক্ষেত্রে প্রথমবার যেসব শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিবে তারা যেন যথাযথ মূল্যায়ন পায় সেক্ষেত্রে মেডিকেলের অনুরূপে সেকেন্ড টাইম পরীক্ষার্থীদের কিছু মার্ক কর্তন রেখে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দেওয়া যেতে পারে।

এইচএসসির ফলাফল কখনোই একজন শিক্ষার্থীর উচ্চ শিক্ষায় ভর্তির ক্ষেত্রে প্রত্যক্ষ প্রভাবে ফেলে না। কেননা এইচএসসির ফল ভালো হোক কিংবা খারাপ প্রত্যেক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যোগ্যতা প্রমাণের মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে হয়।তাই আত্মবিশ্বাস রেখে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি নেওয়া উচিত। সকল শিক্ষার্থীদের জন্য শুভকামনা।

লেখক: শিক্ষার্থী, ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স ডিপার্টমেন্ট, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর