বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

Rose Day: কোন গোলাপের মানে কী?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০০ এএম

শেয়ার করুন:

Rose Day: কোন গোলাপের মানে কী?

ভালোবাসা কি আর আটকে রাখা যায়? তা মুক্ত বাতাসের মতো ছড়িয়ে পড়ে এ প্রান্ত থেকে ও প্রান্ত। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ আসতেই শুরু হয়ে গেল ভালোবাসার সপ্তাহ। আজ ৭ ফেব্রুয়ারি ‘গোলাপ দিবস’। 

ভালোবাসার সঙ্গে গোলাপের সম্পর্ক অন্যরকম। প্রিয় মানুষটিকে গোলাপ দিয়ে ভালোবাসি বলেননি এমন প্রেমিকও বোধহয় রয়েছে হাতেগোণা। বিশ্বজুড়েই গোলাপের অন্যরকম আবেদন রয়েছে। হরেকরকম গোলাপ পাওয়া যায়। একেক গোলাপ একেক অর্থ বহন করে। সেগুলো জানা নেই? চলুন তবে আজ জেনে নেওয়া যাক- 


বিজ্ঞাপন


white rose

সাদা গোলাপ 

সাদা মানেই শান্তি আর পবিত্রতার প্রতীক। সম্পর্কের শুরুতে অপরপক্ষকে সাদা গোলাপ দিতে পারেন। এটি সরল, পবিত্র ও সৌন্দর্যের বার্তা দেয়। পবিত্রতা প্রতীক ধরা হয় এই গোলাপকে। 

হলুদ গোলাপ 


বিজ্ঞাপন


হলুদ রঙা গোলাপ প্রফুল্লতা এবং আনন্দকে চিহ্নিত করে। একে বন্ধুত্বের চিহ্ন ধরা হয়। প্রিয় বন্ধুকে হলুদ রঙা গোলাপ দিতে পারেন। যাকে নিজের বন্ধু ভাবেন তাকে এই গোলাপ দিন।  

pink rose

গোলাপি গোলাপ 

প্রিয় মানুষটিকে এই রঙের গোলাপ উপহার দেওয়ার অর্থ আপনি যে তাকে কতটা পছন্দ করেন তা বোঝানো। এই রঙের গোলাপ কমনীয়তা ও মাধুর্যের প্রতীক। কাউকে যদি আপনি সত্যিই পছন্দ করেন তবে তাকে আজ গোলাপি গোলাপ দিতেই পারেন।

পিচ গোলাপ

কারো প্রশংসা করতে চাইছেন কিন্তু কোন রঙের গোলাপ দেবেন বুঝতে পারছেন না? পিচ রঙের গোলাপ দিন। কারণ এই রঙের গোলাপ বিনয়, আন্তরিকতা এবং কৃতজ্ঞতার প্রতীক।

rose

বার্গেন্ডি গোলাপ

কারোর সৌন্দর্যের তারিফ করতে হলে তাকে এই রঙের গোলাপ দিন। দেখবেন তিনি খুব খুশি হয়ে যাবেন। সৌন্দর্যের প্রতীক বহন করে বার্গেন্ডি গোলাপ 

ল্যাভেন্ডার গোলাপ 

এই রঙের গোলাপ পাওয়া কঠিন বটে। কাউকে এই গোলাপ দেওয়ার অর্থ হলো আপনি একতরফা তাকে ভালোবাসেন। তাই যদি সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে চান এবং ভালোবাসার মানুষটির কাছে প্রেম নিবেদন করতে চান তবে অবশ্যই এই রঙের গোলাপই তাকে দিন। অনুভূতি প্রকাশের প্রতীকও ধরা হয় একে।

rose

কমলা গোলাপ 

কমলা গোলাপ উৎসাহ ও উদ্দীপনার প্রতীক। কাউকে এটি উপহার দেওয়ার অর্থ আপনি সম্পর্কের প্রতি আগ্রহী। এটি আবেগ ও শক্তির প্রতীক। 

লাল গোলাপ 

বিশ্বজুড়ে লাল রঙের অর্থই হলো ভালোবাসা। গোলাপের ক্ষেত্রেও তাই। কাউকে রোজ ডে তে লাল গোলাপ দেওয়ার মানে হলো তাকে ভীষণ ভালোবাসেন আপনি। প্রেম আর রোম্যান্সের প্রতীক এটি। নিজের প্রিয় মানুষকে একতোড়া লাল গোলাপ দিয়ে বলুন আপনি কতটা তাকে ভালোবাসেন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর