শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বস্তায় সবজি চাষ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৩ পিএম

শেয়ার করুন:

বস্তায় সবজি চাষ পদ্ধতি

চাষ করতে চান অনেকেই। কিন্তু সবার জায়গা নেই। বিশেষ করে এই শহরে যারা বাস করেন তাদের নিজের বলতে জায়গা-জমি নেই। তাই বলে কি চাষাবাদ করবেন না? চাইলে বাড়ির ছাদে, আঙ্গিনায় কিংবা বারান্দায় বস্তায় সবজি চাষ করতে পারেন। এই পদ্ধতিকে বলা হয় ‘স্যাক কালটিভেশন’। স্যাক অর্থাৎ‍ বস্তায় চাষ৷ 

আরও পড়ুন: স্ট্রবেরি চাষ পদ্ধতি


বিজ্ঞাপন


sackবস্তায় চাষের প্রাথমিক পর্বে বিশেষ গুরুত্ব দিতে হবে মাটি তৈরিকে। মাঠ কিংবা জমির উপরের স্তরের ‘এক কোদাল মাটি’, অর্থাৎ এক কোপে যতটা গভীর পর্যন্ত কোদাল যেতে পারে (চার-ছয় ইঞ্চি গভীর), সেই মাটি সংগ্রহ করতে হবে৷ পরিমাণভিত্তিক একটি অনুপাতে স্পষ্ট ধারণা করা যায়। ধরুন, ১৫ কিলোগ্রাম মাটির সঙ্গে ২০০ গ্রাম চুন মিশিয়ে রোদে শুকিয়ে নিতে হবে। এরপর প্রায় আড়াই কেজি শুকনো গোবর, দুই কেজি কচুরিপানা এবং ৫০ থেকে ৮০ গ্রাম গুঁড়া সরিষার খোল মিশিয়ে মাটি রোদে শুকিয়ে নিতে  হবে। এভাবেই আপনার চাষের মাটি তৈরি করুন।

sackএরপর সিমেন্ট কিংবা মাছের ফিড, সারের পরিষ্কার বস্তার মুখ পর্যন্ত (অর্থাৎ বস্তার তিন ভাগ) মাটি ভরতে হবে।

বস্তায় মাটিতে বীজ বোনার আগে আগে তা দুই-তিন ঘণ্টা ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এতে করে দ্রুত বীজ থেকে চারা গজাবে। 

sackবীজ বপণ করার আগে মাটিসহ বস্তাটি ঠান্ডা পানি দিয়ে ভিজিয়ে নিন। ঘণ্টাখানেক পর, বস্তার উপরের মাটি নিড়ানি দিয়ে নাড়িয়ে বীজ দিতে হবে। 


বিজ্ঞাপন


তারপর বীজের চারপাশে, বীজের সুরক্ষায় কীটনাশক হিসেবে। এক্ষেত্রে ছত্রাকনাশক ব্যবহার করতে পারেন।

sackবীজ বপন করার পর মাটি কিংবা খড়কুটো দিয়ে বীজ ঢেকে দিন। এভাবে থাকা অবস্থায় বীজের উপর ১৫ দিন পরিমাণমতো পানি দিতে হবে। অঙ্কুরিত বীজের (মাটির ওপর স্টেম কিংবা সুট সিস্টেমে) কচি পাতা দেখা যাবে। তিন-চারটি পাতা গজানোর পর, জৈবিক সার মিশ্রিত শুকনো মাটি গাছের চারপাশে যত্ন করে দিতে হবে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর